চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রযুক্তি বিশ্বে ৫ শীর্ষ ধনী নারী

সভ্যতার শুরু হয়েছিল নারীর হাত ধরে।মানুষের খাদ্যের প্রয়োজনে যেদিন কৃষির উদ্ভাবন হয় সেদিন থেকেই নারী পুরুষের পাশাপাশি সমানতালে সভ্যতাকে এগিয়ে নিয়েছে। তারই ধারাবাহিকতাতে বর্তমান প্রযুক্তি বিশ্বেও নারী পিছিয়ে নেই কর্মক্ষেত্রে তার সৃজনশীলতায়।

গত ১৬ এপ্রিল, ২০১৫ ’এ সিঙ্গাপুর ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ-এক্স প্রযুক্তি সেক্টরের শীর্ষ ৫ ধনী নারীকে নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে। এই ৫ নারীর মোট সম্পদের পরিমাণ ৫ বিলিয়ন মার্কিন ডলার। তাদেরকে এক সঙ্গে বিলিয়ন ৫ নামে অভিহিত করেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

Advertisement

ধনী নারীদের মধ্যে যেমন প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা আছে তেমনি আছে বড় প্রতিষ্ঠানের অংশীদারও। এই তালিকার শীর্ষে আছে হিউলেট প্যাকার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা মেগ হোয়াইট। তার মোট সম্পদের পরিমাণ ১ দশমিক ৩ বিলিয়ন ডলার। হোয়েইটের অধিকাংশ সম্পদ এসেছে ই-কর্মাস প্রতিষ্ঠান ই-বে’র শেয়ার বিক্রির মাধ্যমে। তিনি এই প্রতিষ্ঠাণকে ১৯৯৮ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন।

পরের অবস্থানে আছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী শ্যার্লী স্যান্ডবার্গ। তার মোট সম্পদের পরিমাণ ১ দশমিক ২২ বিলিয়ন ডলার। তৃতীয় অবস্থানে আছে চীনা ই-কর্মাস প্রতিষ্ঠান আলীবাবার সহ প্রতিষ্ঠাতা লাকি পেং। তার সম্পদ রয়েছে ১ দশমিক ২ বিলিয়ন।

চতুর্থ অবস্থানে রয়েছে তাইওয়ানের টেক জায়ান্ট কোম্পানী এইচটিসির প্রধান নির্বাহী চের ওয়াং। তার সম্পদ রয়েছে ৮শ ৯০ মিলিয়ন ডলার। পঞ্চম অবস্থানে আছে ইয়াহুর বর্তমান প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী মারিসা মাইয়ার। তার মোট সম্পদের পরিমাণ ৪১০ মিলিয়ন ডলার।