চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ‘কনসার্ট ফর রণেশ ঠাকুর’

দুর্বৃত্তদের আগুনে ঘর পুড়েছে সুনামগঞ্জের বাউল রণেশ ঠাকুরের। পুড়ে গেছে বাদ্যযন্ত্র আর চল্লিশ বছর ধরে জমানো গানের সংগ্রহশালা। ঘর ও মনপোড়া এই শিল্পীর পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

রণেশ ঠাকুরের সহায়তায় তারা আয়োজন করেছেন ‘লাইভ কনসার্ট ফর রণেশ ঠাকুর’। ‘বাদ্যহারা বাউলা গান’ নামে এই কনসার্ট অনুষ্ঠিত হবে ৩০ মে (শনিবার)।

বিজ্ঞাপন

এতে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের শিল্পীরা গান পরিবেশন করবেন বলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন ‘লাইভ কনসার্ট ফর রনেশ ঠাকুর’ সমন্বয়কারী উজ্জ্বল দাশ।

বিজ্ঞাপন

সেখানে জানানো হয়, রণেশ ঠাকুরকে নিয়ে এই অনলাইন কনসার্টে অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও। আয়োজকেরা জানিয়েছেন, বাদ্যযন্ত্র ছাড়া এই ব্যতিক্রমী কনসার্টে বাউল রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানাবেন শিল্পী বাপ্পা মজুমদার, বাউল শফি মন্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসিকিউর ব্যান্ডের সৈয়দ হাসান টিপুুু, বাউলা’র প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহিনী আলম, অষ্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানী থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব, সিলেটের বাউল সূর্যলাল দাস, বাউল বশীর উদ্দিন সরকার এবং বাউল রণেশ ঠাকুরও গান করবেন।

করোনাভাইরাস সংকটের কারণে যেহেতু খোলা মাঠে জনসমাগম করে কনসার্ট করা সম্ভব নয়, তাই ফেসবুকের মাধ্যমেই এই লাইভ কনসার্টের আয়োজন বলেই জানিয়েছেন আয়োজকরা। এতে শিল্পীরাও নিজের বাসা থেকে কনসার্টে অংশ নিতে পারবেন এবং বিশ্বের সবপ্রান্তের দর্শকরা একসাথে অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন।

লাইভ কনসার্টের সমন্বয়ক উজ্জ্বল দাশ আরো বলেন, বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিংসযোগের প্রতিবাদ জানানোর পাশপাশি এই বাউলের দুর্দিনে তার পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেই এই কনসার্টের আয়োজন করা হয়েছে। কেবল রণেশ ঠাকুর নয়, এই করোনা-আপদকালে সংকটে থাকা সকল বাউল শিল্পীদের পাশে দাঁড়ানো ও স্থায়ী নিরাপত্তার নিশ্চিত করারও চেষ্টা চালাচ্ছি আমরা।

যুক্তরাজ্য প্রবাসী শিল্পী গৌরী চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের পক্ষে বাউল রণেশ ঠাকুরসহ বাউলদের জন্য ফেসবুক ফান্ড রাইজিং শুরু করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। প্রবাসী বাংলাদেশিদের এই উদ্যোগে শরিক হওয়ার জন্য অনুরোধ করেছেন এই শিল্পী।

প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে এই লাইভ কনসার্টে আয়োজনে সহযোগি হিসেবে রয়েছে- সিলেট টুডে২৪, নগরনাট ও দাশ এন্ড কোং। ৩০ মে শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, কানাডা সময় সকাল ১০টা, যুক্তরাজ্য সময় বেলা ৩টায় শুরু হওয়া এ অনুষ্ঠানটি এই তিন ফেসবুক পেজ থেকে সম্প্রচারিত হবে।

প্রসঙ্গত গত ১৭ মে মধ্যরাতে সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউল রণেশ ঠাকুরের গানের ঘরে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।