চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রবাসীরা কৃষিখাতে বিনিয়োগ ও রপ্তানি করলে সহযোগিতা করবে সরকার

প্রবাসীরা যদি দেশে কৃষি ও মৎস্য খামারে বিনিয়োগ এবং কৃষিপণ্য বিদেশে রপ্তানি করতে চাইলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

গতকাল মক্কাস্থ বাংলাদেশ হজ মিশন এর কনফারেন্স হলে রিপোর্টার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব পশ্চিমাঞ্চলের সাংবাদিক নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এ মন্তব্য করেন তিনি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, কৃষি ও মৎস্য খামারে বাংলাদেশে অভাবনীয় সাফল্য আসাতে নতুন প্রজন্ম এবং বিশ্ববিদ্যালয় পাস করা বহু উদ্যোক্তা এখন মৎস্য খামার, গরুর খামার করছে। রাষ্ট্র তাদেরকে স্বল্প সুদে ঋণসহ সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয় ২০৪১ সালে বাংলাদেশ উন্নত বিশ্বে পদার্পণ করবে। সেই লক্ষ্যে শেখ হাসিনার সরকার কাজ করছে।

মন্ত্রী প্রবাসীদেরকে আগামী নির্বাচনে আওয়ামী লীগ সরকারকে সমর্থন দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, আওয়ামী লীগের এবং শেখ হাসিনার কোন বিকল্প নেই। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে শেখ হাসিনাই পারবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্রবাসী বান্ধব যেকোনো বিনিয়োগে সরকার প্রবাসীদের পাশে থাকবে।

বিজ্ঞাপন

মন্ত্রী শ ম রেজাউল করিম আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় লালিত শেখ হাসিনার সরকার প্রবাসীদের স্বাবলম্বী করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে বৈধ পথে দেশে রেমিটেন্স প্রেরণে ২% প্রণোদনা প্রদানসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এতে করে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা যেমন বৃদ্ধি পেয়েছে তেমনি প্রবাসীরাও বৈধ পথে রেমিটেন্স প্রেরণ করে বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। এছাড়া বাংলাদেশের সামাজিক নিরাপত্তা অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে সবচেয়ে ভালো অবস্থান করছে।

দেশে প্রবাসীদের বিনিয়োগ অগ্রাধিকার বিষয়ে তিনি বলেন, বর্তমানে প্রবাসীরা স্বাচ্ছন্দে দেশে যেতে পারছেন এবং বিনিয়োগে উৎসাহিত হচ্ছে।প্রবাসে চিরদিন কেউ থাকবে না, প্রবাসীরা নিজেকে স্বাবলম্বী করতে হবে, উদ্যোক্তা হতে হবে, দীর্ঘদিন প্রবাসে থাকার পর দেশে গিয়ে কেউ চাকরি পায় না, বয়স বেশি, যোগ্যতা নেই, এক সময় এসব প্রবাসীদের কোথাও ঠাঁই হয় না। কিন্তু দেশে ফেরা প্রবাসীদের যদি একটি খামার করে, মাছ চাষ করে, হাঁস মুরগির পালন করে নিয়মিত আয়ের মাধ্যমে গর্বের সঙ্গে বলতে পারবেন, আমি কারও করুণা চাই না। এভাবে আমরা কিন্তু দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি।

মৎস্য ও পোল্ট্রি উৎপাদনে বর্তমানে বাংলাদেশ অনেকদূর এগিয়ে গেছে। এখন মৎস্য কৃষিপণ্য বিদেশেও রপ্তানি হচ্ছে আগের চেয়ে অনেকগুণ বেশি বলে জানান মন্ত্রী।

মত বিনিময় সভায় সংগঠনের সহ সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সেলিম আহমেদ এর পরিচালনা অনুষ্ঠানে সভাপতিত্বে করেন রিপোর্টার্স এসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব পশ্চিম অঞ্চল সভাপতি ও চ্যানেল আই সৌদি আরব প্রতিনিধি এম ওয়াই আলাউদ্দিন ।

বিজ্ঞাপন