চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রথম অ্যাপাচি হেলিকপ্টার পেল ভারতীয় বিমানবাহিনী

ভারতীয় বিমানবাহিনী এআইএফ তাদের প্রথম অ্যাপাচি গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার পেয়েছে। যুক্তরাষ্ট্রের আরিজানায় শুক্রবার আনুষ্ঠানিকভাবে এই হেলিকপ্টার তাদের বুঝিয়ে দেয়া হয়। সেখানে ভারতীয় বিমানসেনার পক্ষে ছিলেন এয়ার মার্শাল এএস বুতোলা।

ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি চুক্তি সাক্ষর করেছে ২২টি অ্যাপাচি সংগ্রহের। যেগুলোর মধ্যে প্রথমবারের মতো কিছু অ্যাপাচি হেলিকপ্টার এসে পৌঁছাবে এই বছরের জুলাইয়ের মধ্যে।

বিজ্ঞাপন

ভারতীয় এয়ার ফোর্সের মতে, নির্বাচিত কিছু সেনাসদস্য, গ্রাউন্ডক্রু আলাবামায় মার্কিন সেনাকেন্দ্রিক ফোর্ট রাকারে প্রশিক্ষণ নিয়েছেন। প্রশিক্ষণপ্রাপ্তরাই ভারতীয় বিমানবাহিনীর পরীক্ষামূলক অ্যাপাচিটি উড্ডয়ন করবে।

বিজ্ঞাপন

এটিকে ভারতীয় বিমানবাহিনীর আধুনিকীকরনের একটি ধাপ হিসেবেই উল্লেখ করেছেন অনেকে। এই হেলিকপ্টার ভারতীয় বিমান সেনার ভবিষ্যতের অনেক কাজে সাহায্য করবে। পাহাড়ী ভূখণ্ডেও চলাচলের সক্ষমতা তার আছে বলে জানিয়েছে আইএএফ।

হেলিকপ্টারটির নিরাপদ দূরত্বে থেকে স্পষ্ট আক্রমণের ক্ষমতা রয়েছে, সঙ্গে সেটাকে কোনো প্রতিকূল আকাশসীমায় নিয়ে যাওয়া যাবে যেখানে মাটি থেকেও হুমকি রয়েছে।  হেলিকপ্টারটি যুদ্ধক্ষেত্রের ছবি পাঠানো ও সংগ্রহ করতে পারবে।

সেনাদের সঙ্গে ভবিষ্যতে কোনো যৌথ অপারেশনে বেশ ভালো ভূমিকা রাখতে পারবে এই অ্যাপাচি হেলিকপ্টারগুলো এমনটাই মনে করে আইএএফ।

Bellow Post-Green View