চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রথমবার সিনেমায় গাইলেন ‘ক্ষুদে গানরাজ’ এর মালিহা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ‘টুঙ্গি পাড়ার দুঃসাহসী খোকা’ নামে একটি সিনেমা নির্মাণ করছেন মুশফিকুর রহমান গুলজার। গেল সপ্তাহ থেকেই টুঙ্গিপাড়ায় শুরু হয়েছে সিনেমার শুটিং। এর মধ্যে হয়েছে সিনেমাটির গান রেকর্ডিং।

এ সিনেমার মাধ্যমে প্রথমবার প্লেব্যাক করলেন ‘চ্যানেল আই ক্ষুদে গানরাজ’র চতুর্থ আসরের চ্যাম্পিয়ন ফাইরুজ মালিহা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী ক্ষুদিরাম বসুর সম্মানে রচিত ‘একবার বিদায় দে মা ঘুরে আসি’ গানটি নতুন আয়োজনে ব্যবহৃত হচ্ছে সিনেমাটিতে। নতুন করে গানটির সংগীতায়োজন করেছে আজম বাবু। দুইদিন আগে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

ক্ষুদে তারকা ফাইরুজ মালিহা বলেন, ‘ঢাকায় আসার পর গুলজার আংকেল একদিন অফিসে যেতে বললেন। পরে তার ‘টুঙ্গি পাড়ার দুঃসাহসী খোকা’ সিনেমায় গাইতে বলেন। শুনে অবাক হয়েছিলাম। জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত সিনেমায় গাইব, এটা তো যেন স্বপ্নের মতো।

বিজ্ঞাপন

মালিহা বলেন, ‘গানটি রচিত হয়েছিল বিপ্লবী নেতা ক্ষুদিরাম বসুর সম্মানে। রচনা ও সুর করেন বাঁকুড়ার লোককবি পীতাম্বর দাস। সিনেমাতে সেই গানটির রিপ্রাইজ ভার্সন ব্যবহৃত হবে, আর আমি সেই গানটিতেই কণ্ঠ দিয়েছি। সিনেমার জন্য এটাই আমার প্রথম গান, সে জন্য অনেক বেশি আনন্দিত আমি।’

কিছুদিন আগেই প্রকাশ পেয়েছে মালিহার ‘তোমাতে ভাসি’ গানটি। এখানে তার সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছে প্রত্যয় খান। সামনে আরও নতুন কিছু গান আসছে বলে জানান তিনি।

খুলনার মেয়ে ফাইরুজ মালিহা ২০১৩ সালে অনুষ্ঠিত হওয়া ‘চ্যানেল আই ক্ষুদে গানরাজ’ এর চতুর্থ আসরের চ্যাম্পিয়ন। মাত্র তিন বছর বয়স থেকেই গান শেখা শুরু তার। ছোটবেলায় নাচও শিখেছেন।

গান ও নাচের উপর জাতীয় পুরষ্কারও অর্জন করেন এ ক্ষুদে তারকা। মালিহা এখন খুলনার সরকারি পাইওনিয়ার মহিলা কলেজে একাদশ শ্রেণিতে পড়ছেন। তার ছোট বোন ফাইরুজ লাবিবা ২০১৯ সালের ‘গানের রাজা’র চ্যাম্পিয়ন।