চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তরে ই-ডিপি সিস্টেম প্রস্তুতকরণের উদ্বোধন

প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তরে ই-ডিপি সিস্টেম প্রস্তুতকরণের উদ্বোধন করা হয়েছে।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল বুধবার ২৯ ডিসেম্বর ঢাকার তেজগাঁওস্থ প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর (ডিজিডিপি) এ ই-ডিপি (ইলেক্ট্রনিক ডিফেন্স প্রকিউরমেন্ট) সিস্টেম প্রস্তুতকরণের উদ্বোধন করেন।

বুধবার বিকেলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সশস্ত্র বাহিনী আমাদের আপামর জনসাধারণের আস্থার প্রতীক। প্রতিরক্ষা ক্রয়ে ই-ডিপি বাস্তবায়িত হলে জনগণের আস্থা আরও বাড়বে। এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশ আরও এক ধাপ এগিয়ে যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের অন্যতম সফল উদ্যোগ হচ্ছে সরকারী ক্রয় কার্যক্রমকে ইলেক্ট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট তথা ই-জিপি এর মাধ্যমে সম্পন্ন করা । এরই ধারাবাহিকতায় চলতি বছরের ২৮ মার্চ প্রতিরক্ষা ক্রয় কার্যক্রম স্বয়ংক্রিয় করার নিমিত্তে মাননীয় প্রধানমন্ত্রী ইলেকট্রনিক ডিফেন্স প্রকিউরমেন্ট তথা ই-ডিপি প্রণয়ন করার জন্য একটি প্রকল্পের অনুমোদন প্রদান করেন।

প্রকল্পটি প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো.নজরুল ইসলামের সার্বিক নির্দেশনায় এবং প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এম নুরুজ্জামান চৌধুরীর তত্ত্বাবধানে চলমান রয়েছে ।

প্রস্তাবিত ই-ডিপি সিস্টেমে প্রতিরক্ষা ক্রয়ের সাথে সংশ্লিষ্ট ৩৯টি স্টেকহোল্ডার, দেশি-বিদেশী ২০০০ সরবরাহকারী ও ব্যাংকসমূহ অন্তর্ভূক্ত থাকবে। উক্ত প্রকল্পটির পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সার্বিকভাবে দায়িত্বপালন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উধ্বর্তন কর্মকর্তা, প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তরের সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, স্টেকহোল্ডার, সরবরাহকারী প্রতিষ্ঠান ও ব্যাংক সমূহের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন