চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রচণ্ড তাপদাহে আকাশ থেকে পড়ছে পাখি

ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যে হঠাৎ আকাশ থেকে উড়ন্ত পাখি মাটিতে পড়তে শুরু করেছে। রাজ্যের সবচেয়ে বড় শহরের জলের সব উৎসগুলো শুকিয়ে যাওয়ায় জলশূন্যতায় ভোগা ক্লান্ত পাখিগুলো মাটিতে পড়ে যাচ্ছে বলে জানিয়েছেন পশু চিকিৎসক এবং উদ্ধারকর্মীরা।

আলজাজিরা জানিয়েছে, বিগত কয়েক দশকের মধ্যে এ বছর ভারতে তীব্র তাপদাহ নতুন রেকর্ড ছাড়িয়েছে। এই প্রচণ্ড তাপদাহের কারণে কেবল মানুষ নয়, হাজার হাজার পাখিরাও আক্রান্ত হচ্ছে। তাই গুজরাটে উদ্ধারকারীরা প্রতিদিন কয়েক ডজন ক্লান্ত এবং পানিশূন্য পাখি উদ্ধার করছে বলে জানিয়েছেন।

Reneta June

আহমেদাবাদের অলাভজনক জীবদয়া চ্যারিটেবল ট্রাস্টের পরিচালিত একটি পশু হাসপাতালের চিকিত্সকরা বলেন, উদ্ধারকারীরা প্রতিদিন কয়েক ডজন উঁচুতে উড়া পাখি যেমন পায়রা, ঘুড়ি নিয়ে আসে এবং গত কয়েক সপ্তাহে হাজার হাজার পাখির চিকিত্সা করেছেন বলেও জানান তারা।

বিজ্ঞাপন

এই ট্রাস্টের একজন কর্মকর্তা মনোজ ভাবসার যিনি এক দশকেরও বেশি সময় ধরে পাখিদের উদ্ধার করছেন তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়ের মধ্যে এই বছরটি সবচেয়ে খারাপ যার কারণে উদ্ধার করা দরকার এমন পাখির সংখ্যা ১০শতাংশ বৃদ্ধি পেয়েছে।’

গতকাল বুধবার ট্রাস্ট পরিচালিত হাসপাতালের পশু চিকিৎসকদের পাখিদের মাল্টি-ভিটামিন ট্যাবলেট এবং সিরিঞ্জ ব্যবহার করে তাদের মুখে পানি খাওয়াতে দেখা যায়।

গুজরাটের স্বাস্থ্য কর্মকর্তারা তাপমাত্রা বৃদ্ধির কারণে হিট স্ট্রোক এবং অন্যান্য তাপ-সম্পর্কিত রোগের জন্য বিশেষ ওয়ার্ড স্থাপনের জন্য হাসপাতালগুলোতে নির্দেশনা জারি করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই তীব্র তাপদাহ হলো জলবায়ু পরিবর্তনেরই ফলাফল।

প্রচণ্ড গরমের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তন যে এক যুগান্তকারী পরিবর্তনকারী তাতে কোনো সন্দেহ নেই বলে জানান ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউটের বিজ্ঞানী ফ্রেডেরিক অটো।