চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রক্রিয়াজাত মাংস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

রেড মিট নয় প্রক্রিয়াজাত মাংস খেলেই পাকস্থলীর (কলরেকটাল) ক্যান্সারের ঝুঁকি বাড়ে। নতুন এক গবেষণায় জানানো হয়, প্রতিদিন ৫০ গ্রাম করে প্রক্রিয়াজাত মাংস খেলে এই ক্যান্সারের ঝুঁকি ১৮ শতাংশ বাড়ে।

তবে রেড মিট বা গরু, ছাগল, ভেড়া কিংবা শুকরের মাংস খেলে ক্যান্সারের যে শঙ্কার কথা বলা হচ্ছিল তাতে এখন অতটা ঝুঁকি নেই বলে জানিয়েছেন গবেষকরা।

বিজ্ঞাপন

রেড মিট ও প্রসেসড মিট নিয়ে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর সোমবার প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এমন তথ্য পাওয়া যায়।

ক্যান্সার গবেষকদের ফ্রান্সভিত্তিক এই সংস্থাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি (ডাব্লিউএইচও) অংশ। ১০ টি দেশের ২২ জন গবেষক এই গবেষণায় কাজ করেন।

বিজ্ঞাপন

পাকস্থলীর ঝুঁকি সবচেয়ে বেশি বাড়িয়ে দেয় এমন উপাদান (গ্রুপ ১) তামাক, অ্যাসবেস্টস, ডিজেলের ধোঁয়ার সঙ্গে প্রক্রিয়াজাত মাংসকে যোগ করেছে আইএআরসি।

তারা জানায়, প্রক্রিয়াজাত মাংস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, গবেষণায় তার যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে।

অন্যদিকে রেড মিটকে রাখা হয়েচে নিচের তালিকায় (গ্রুপ ২এ), গ্লাইসফেইট রয়েছে এর সাথে। এর মানে রেড মিটে ক্যান্সারের ঝুঁকি তুলনামূলক কম। আইএআরসি জানায়, রেড মিট গ্রহণ ক্যান্সার ঝুঁকি বাড়ায় এমন অল্প প্রমাণই মিলেছে।

গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ প্রজেক্টের এক পরিসংখ্যানে দেখা যায়, প্রক্রিয়াজাত মাংস খাওয়ায় বিশ্বে প্রতি বছর ৩৪ হাজার মানুষ ক্যান্সারে মারা যায়।

Bellow Post-Green View