চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রকৃত নম্বর জানিয়ে এইচএসসির ফল প্রকাশ বৃহস্পতিবার

জিপিএ’র সঙ্গে বিষয়ভিত্তিক প্রকৃত নম্বর জানিয়ে ২০১৬ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হচ্ছে বৃহস্পতিবার (১৮ আগষ্ট)। লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এবারের ফল ঘোষণা করা হচ্ছে।

এবার সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬শ’২৮ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা প্রায় ১ লাখ কম।

বিজ্ঞাপন

৩ এপ্রিল লিখিত পরীক্ষা শুরু হয়ে ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে একাধিক বার পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছিল। নিজ কেন্দ্র ছাড়াও ইন্টারনেট এবং মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে ফল পাওয়া যাবে।

বিজ্ঞাপন

গত কয়েক বছর ধরে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক নম্বর জানার কোনো সুযোগ ছিল না। জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় দেশ-সেরা শিক্ষার্থী কারা সেটি জানারও সুযোগ ছিল না। অভিভাবকরা লিখিত আবেদন করেও শিক্ষার্থীর সব বিষয় মিলে প্রকৃত নম্বর জানতে পারেননি।

চ্যানেল আই সংবাদের পক্ষ থেকে ঢাকা শিক্ষা বোর্ড এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা শিক্ষা অধিদপ্তরে তথ্য অধিকার আইনে আবেদন করেও শীর্ষ মেধাবীদের তালিকা পাওয়া যায়নি। তবে আদালতের নির্দেশে এবার শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক নম্বর জানতে পারবেন।

বৃহস্পতিবার দুপুর ২টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং শিক্ষাবোর্ডগুলোর নিজস্ব সাইটে ফল প্রকাশ করা হবে।

এবারো যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে এইচএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।