চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

প্রকৃতি ও জীবনের বিশেষ ঈদ আয়োজন ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’

অজানাকে জানা, অচেনাকে চেনা মানুষের চিরন্তন কৌতুহল। তাই এবার ঈদের বিশেষ আয়োজনে প্রকৃতি ও জীবন অনুষ্ঠানে আসছে ভিন্নতা। দেশের সীমানা পেরিয়ে প্রকৃতি ও জীবন দলের ক্যামেরায় ধারণ করা হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের প্রকৃতি ও জীববৈচিত্র্য। ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগাভাগি করে নিতে বিশ্বের নানা প্রান্তের জীববৈচিত্র্য নিয়ে প্রকৃতি ও জীবন অনুষ্ঠানের বিশেষ ঈদ আয়োজন ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’। ঈদের প্রথম দিন থেকে ৬ষ্ঠ দিন পর্যন্ত রাত ৭.৩০ মিনিটে দেখতে পাবেন চ্যানেল আইয়ের পর্দায়। অনুষ্ঠানটি পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনা করছেন মুকিত মজুমদার বাবু।

নেপাল: ঈদের প্রথম দিন ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ -এ দেখতে পাবেন হিমালয়কন্যা নেপালেকে। উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের দেশ নেপাল জীববৈচিত্রের এক স্বর্গরাজ্য। একই অঞ্চলে অবস্থানের কারণে বাংলাদেশ ও নেপালের জীববৈচিত্র্যের মধ্যে রয়েছে অনেক মিল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকা: ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ -এর দ্বিতীয় দিন দেখতে পাবেন দক্ষিণ আফ্রিকার পৃথিবীখ্যাত ক্রুগার ন্যাশনাল পার্কসহ কয়েকটি পার্কের জীববৈচিত্র্য। পরিবেশ সংরক্ষণের জন্য দক্ষিণ আফ্রিকায় প্রতিষ্ঠিত হয়েছে বেশ কয়েকটি ন্যাশনাল পার্ক।

পরিবেশবান্ধব ব্যবস্থাপনার কারণে এসব পার্কে বন্যপ্রাণীর জন্য তৈরি হয়েছে নিরাপদ আবাস।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়া: ঈদের তৃতীয় দিন ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ -এ দেখতে পাবেন দ্বীপ মহাদেশ অস্ট্রেলিয়ার বৈচিত্র্যময় প্রকৃতি। প্রশান্ত মহাসাগরের কোলে অবস্থিত অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্য ও জীববৈচিত্র্যে সমৃদ্ধ এই দেশে জানা-অজানা অনেক চিত্র উঠে এসেছে প্রকৃতি ও জীবনের ক্যামেরায়।

মরক্কো: ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ -এর চতুর্থ দিন দেখতে পাবেন আটলান্টিক মহাসাগরের পারে অবস্থিত মরোক্কোর জীববৈচিত্র্য। মরুভূমির দেশটাকে সবুজ করে তোলার জন্য প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ্যাটলাস পর্বতমালা থেকে বয়ে আসা ঝরনা আর মরুর বুকে টুকরো টুকরো বাগান মোহনীয় করে তুলেছে মরক্কোকে।

যুক্তরাষ্ট্র: ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দ্যা ওয়ার্ল্ড’ -এর পঞ্চম দিন দেখতে পাবেন যুক্তরাষ্ট্রের প্রকৃতি ও জীববৈচিত্র্য। দেশটির মুনোমুগ্ধকর পার্কগুলো বিভিন্ন দুর্লভ প্রজাতির উদ্ভিদ ও প্রাণী সংরক্ষণে অতুলনীয়।

ভারত: ‘এ্যাডভেঞ্চার এ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ -এর ষষ্ঠ দিন দেখতে পাবেন প্রতিবেশী দেশ ভারতের জীববৈচিত্র্য। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত বিশাল ভারত জীববৈচিত্র্যে অনেক সমৃদ্ধ। ভারতে পর্বতমালা, মরুভূমি, নদ-নদী আর চিরসবুজ বনে বাস করে হাজারো প্রজাতির প্রাণী।

বিজ্ঞাপন