চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুরীর জগন্নাথ মন্দিরে রথযাত্রায় ভারত সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ

জনস্বাস্থ্য ও নাগরিক নিরাপত্তার স্বার্থে এ বছর ওড়িশায় রথ যাত্রার অনুমতি দেওয়া যাবে না বলে জানিয়েছে ভারতীয় শীর্ষ আদালত। করোনাভাইরাস সংক্রমণের জেরে চলতি বছরে ওড়িশায় পুরীর জগন্নাথ মন্দিরে রথযাত্রা অনুষ্ঠান স্থগিতাদেশ জারি করল ভারতীয় সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার এক জনস্বার্থ মামলায় রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে, দেশব্যাপী অতিমারীর প্রেক্ষিতে এই সময় রথ যাত্রা উপলক্ষে পুরীতে বিপুল জনসমাগম কখনই অনুমোদন করা যায় না।

বিজ্ঞাপন

এ দিন শীর্ষ আদালত জানিয়েছেন, ‘জনস্বাস্থ্য ও নাগরিক নিরাপত্তার স্বার্থে এ বছর ওড়িশায় রথ যাত্রার অনুমতি দেওয়া যাবে না।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে অনুরোধ জানান, পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা না করে ওড়িশায় রথযাত্রা পালনে জনসমাগমের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হোক।

উল্লেখ্য, শুধুমাত্র পুরীর জগন্নাথ মন্দিরই নয়, ওডিশার বালেশ্বর জেলার ১২টি, ময়ূরভঞ্জ জেলার ৬টি, সম্বলপুর জেলার ৫টি এবং কন্ধমল, বোলাঙ্গির ও গজপতি জেলার প্রতিটিতে দুইটি করে মন্দিরে রথ যাত্রা পালনের উপরে স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের জেরে গত ২২ মার্চ থেকে পুরীর জগন্নাথ মন্দির-সহ বন্ধ রয়েছে ওড়িশার সমস্ত মন্দির। বারিপদার শ্রী হরিবলদেব মন্দির কমিটির তরফে ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, ‘অতিমারী পরিস্থিতির কারণে সরকারি নির্দেশ অনুযায়ী ঠিক হয়েছে যে, রথযাত্রা ও উলটো রথ-সহ সমস্ত অনুষ্ঠান মন্দিরের ভিতরেই অনুষ্ঠিত হবে।