চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুনর্বহাল হলেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদক

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকে পুনর্বহাল করা হয়েছে। তবে দেশটিতে চলমান বিক্ষোভে এক কিশোর নিহত হয়েছে। 

গত অক্টোবরে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশটির শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান হামদককে ক্ষমতাচ্যুত করেছিলেন। এরপর  গত রোববার উভয়ে এক সমঝোতা চুক্তিতে পৌঁছেন। এর মাধ্যমে সরকারের নেতৃত্বে ফিরেছেন হামদক। এছাড়া মুক্তি পাচ্ছেন অভ্যুত্থানের পর আটককৃত রাজনৈতিক বন্দীরাও। কিন্তু এ চুক্তি সত্ত্বেও দেশটিতে বিক্ষোভ চলমান রয়েছে।

বিজ্ঞাপন

বিক্ষোভ চলাকালে খার্তুমে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৬ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। সামরিক অভ্যুত্থানের পর শুরু হওয়া এ বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ৪১ জন নিহত হয়েছেন।

এর আগে রোববার সুদানের সিনিয়র মধ্যস্থতাকারী ফাদাল্লাহ বার্মা ১৪ দফা চুক্তির খবর জানিয়ে বলেছেন, ‘হামদকের পূর্বাস্থায় ফেরা এবং রাজনৈতিক বন্দীদের মুুক্তির জন্য জেনারেল বুরহান আবদাল্লা হামদক, রাজনৈতিক শক্তিসমূহ  এবং সুশীল সমাজের মধ্যে একটি রাজনৈতিক সমঝোতা চুক্তি হয়েছে’।

হামদকের পুনর্বহাল উপলক্ষে টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠানে আবদেল ফাত্তাহ আল বুরহানকে প্রেসিডেন্ট প্রাসাদে আসতে দেখা গেছে। সে সময় তিনি হামদককে ধন্যবাদ জানান এবং ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে অবাধ ও স্বচ্ছ্ব নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও অঙ্গীকার করেন।

বিজ্ঞাপন