চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পুতিনের আশা, ট্রাম্পের চেয়ে বাইডেন কম আবেগপ্রবণ হবেন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আগামী সপ্তাহে বৈঠকের আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আশা প্রকাশ করে বলেছেন, বাইডেন তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে কম আবেগপ্রবণ হবেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে পুতিন বাইডেনকে একজন ‘ক্যারিয়ার ম্যান’ হিসেবে বর্ণনা করেছেন। কারণ ট্রাম্পের পরে ক্ষমতায় আসা বাইডেন তার পুরো জীবন রাজনীতিতে ব্যয় করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পুতিন মনে করেন, বাইডেন ট্রাম্পের চেয়ে কম আবেগপ্রবণ হবেন। সবকিছুরই সুবিধা–অসুবিধা রয়েছে। তবে তিনি আশা করেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবেগপ্রবণ হয়ে কোনো পদক্ষেপ নেবেন না।

ওই সাক্ষাৎকারে তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করে বলেন, ট্রাম্প অসাধারণ ও মেধাবী ব্যক্তি ছিলেন। তবে বাইডেন পেশাদার রাজনীতিবিদ। তিনি ট্রাম্পের চেয়ে অনেকটাই আলাদা।

বিজ্ঞাপন

আগামী সপ্তাহে বুধবার জেনেভায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে পুতিনের।

গত মার্চ মাসে পুতিনকে খুনি বলে মন্তব্য করেন বাইডেন।

এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে পুতিন বলেন, তিনি এ রকম অনেক অভিযোগ শুনেছেন। এসব নিয়ে তিনি ভাবেন না। তবে আমি আশা করব, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবেগপ্রবণ হয়ে কোনো পদক্ষেপ নেবেন না।

২০১৬ সালে পুতিন প্রকাশ্যে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করার কথা জানান। ট্রাম্পও রুশ প্রেসিডেন্ট পুতিনের প্রতি ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।