চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পানির জন্য মমতার পদযাত্রা

জনগণের মধ্যে পানির ব্যবহারের সচেতনতা বাড়াতে পদযাত্রা করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

শুক্রবার দুপুরে রাজ্য সরকারের ‘পানি দিবস’ উপলক্ষে জোড়াসাঁকো থেকে গান্ধী মূর্তির পাদদেশ পর্যন্ত পদযাত্রার নেতৃত্বে দেন তিনি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

পদযাত্রা শেষে বক্তৃতায় মুখ্যমন্ত্রী বলেন, বৃষ্টির পানি ধরে রাখার জন্য তার সরকার প্রথম পাঁচ বছরে দেড় লাখ পুকুর কেটেছিল। এখন সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩ লাখ। ভবিষ্যতে আরও পুকুর কাটা হবে। সরকারে এসেই বৃষ্টির পানি ধরে রাখার জন্য ‘পানি ধরো, পানি ভরো’ প্রকল্প শুরু করা হয়েছিল। এখন তার সুবিধা মিলছে। চেন্নাইয়ের মতো শহরে যখন জল নিয়ে তীব্র হাহাকার, তখন পশ্চিমবঙ্গে এখনও সমস্যা নেই। বন্যাও নিয়ন্ত্রিত হচ্ছে। তবে ভবিষ্যতেও যাতে সমস্যা না হয়, তার জন্য সকলকে সচেতন হতে হবে। সে কারণেই ‘পানি দিবসে’র পরিকল্পনা। প্রতি বছর ১২ জুলাই সরকার পানি দিবস পালন করবে বলেও শপথবাক্য পাঠ করান মুখ্যমন্ত্রী।

শুধু পানি নয়, পরিবেশ রক্ষার জন্য বিদ্যুৎ সাশ্রয়ের কথাও মুখ্যমন্ত্রীর বক্তৃতায় উঠে আসে। জানান, প্রয়োজন ছাড়া বাড়ির আলো তিনি জ্বালিয়ে রাখেন না। এর জন্য আত্মীয়স্বজনেরা কখনও কখনও তাকে ‘কিপ্টে’ বলেন। কিন্তু মমতা পাল্টা তাদের বোঝান, বিদ্যুৎ বাঁচানো মানে পরিবেশ বাঁচানো।পানি সংকট নিয়ে তার আশঙ্কা, পৃথিবী যে ভাবে চলছে, তাতে আগামী দিনে পেট্রোলের চেয়ে পানির দাম বেশি হবে।

পদযাত্রায় স্কুলের শিক্ষার্থী, তরুণ, সমাজসেবক, রাজনীতিবিদ ও এনজিও কর্মীরা অংশগ্রহণ করে।

Bellow Post-Green View