চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাট পচানো দূষণে চিত্রা-নবগঙ্গার মাছ মরে যাচ্ছে

দূষিত হয়ে পড়েছে নড়াইলের চিত্রা ও নবগঙ্গা নদীর পানি। এ মৌসুমে পাট পচানোর কারণে পানি দূষিত হয়ে মরে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ।

নবগঙ্গা নদী মাগুরা জেলার মধ্যে দিয়ে নড়াইলের লোহাগড়া উপজেলার বড়দিয়া হয়ে খুলনায় গিয়ে মিশেছে। এই নদীর মাগুরা এবং নড়াইল অংশের প্রায় ৫০ কিলোমিটার এবং চিত্রা নদীর প্রায় ৩০ কিলোমিটার জুড়ে পাট পচাতে দিয়েছেন পাট চাষি। এতে নদীর পানি দূষিত হয়ে দেশী প্রজাতির অনেক মাছ মরে গেছে।

দেশি প্রজাতির মাছের ভান্ডার হিসেবে পরিচিত এই নদী দুটি এখন প্রায় মাছ শুন্য।  এতে চরম সংকটে পড়েছেন প্রায় দু’ হাজার মৎস্যজীবী।

Advertisement

মাগুরায় নবগঙ্গা নদীর উৎসমুখে স্লুইসগেট নির্মাণ করায় এবং নড়াইলের লোহাগড়া উপজেলার বড়দিয়াতে নাব্যতা না থাকায় নদীর মুখ প্রায় বন্ধ হয়ে গেছে। নদীতে আগের মতো স্রোত নেই। পাট পচানোর কারণে প্রতিবছর দূষিত হচ্ছে পানি।%e0%a6%a8%e0%a7%9c%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2%e0%a7%a7

নড়াইলের জেলা মৎস্য কর্মকর্তা হরিপদ মন্ডল  বলেন, সম্প্রসারণ কর্মীদের মাধ্যমে অনেক বোঝানোর চেষ্টা করার পরও তাদের পাট পচানো বন্ধ করা সম্ভব হয়নি। বর্তমানে যে মৎস্যজীবী অাছে তাদের সেকারণে সমস্যা হচ্ছে, পানির কারণে তাদের মাছ মরে যাওয়ার লোকসানে পড়তে হচ্ছে।

নদী তীরবর্তী দু’হাজারেরও বেশী মৎস্যজীবী বেকার হয়ে পড়েছেন। পানি দূষিত হওয়ায় এলাকায় দ্রুত রোগব্যাধিও ছড়াচ্ছে।