Site icon চ্যানেল আই অনলাইন

পাকিস্তানের হেড কোচ পদে মিসবাহ’র আবেদন

পাকিস্তান দলের হেড কোচ হওয়ার জন্য সোমবার আনুষ্ঠানিকভাবে আবেদন করেছেন দেশটির সাবেক অধিনায়ক মিসবাহ-উল হক। হেড কোচ পদে আবেদন করার আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ক্রিকেট কমিটি থেকে ইস্তফা দেন তিনি।

২০১৯ আইসিসি বিশ্বকাপে পাকিস্তান দলের হতাশাজনক পারফরম্যান্সের পরেই সরিয়ে দেয়া হয় হেড কোচ মিকি আর্থার-সহ অন্য সাপোর্ট স্টাফদের। তখন থেকেই ভবিষ্যতের কোচ হিসেবে মিসবাহ-উল হকের নাম আলোচনায় আসছিল।

এদিন, পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের হেড কোচ পদে আবেদনের পর এক প্রতিক্রিয়ায় সাবেক এই অধিনায়ক বলেন, ‘ভবিষ্যতের কোচ হিসেবে আলোচনায় নিজের নাম দেখাটা বেশ আগ্রহজনক। কিন্তু, ঘটনা হল, আমি আজই (সোমবার) কোচ পদে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছি।’

মিসবা বলেন, ‘জানি, কঠিন প্রতিযোগিতার মুখে পড়তে হবে। কারণ, হাইলি কোয়ালিফায়েড কয়েকজন এই চ্যালেঞ্জিং পদে আবেদন করেছেন।’

২৬ আগস্টের মধ্যে আবেদনের শর্ত দিয়ে কোচের খোঁজে নেমেছে পিসিবি। এরইমধ্যে অনেক আবেদন জমা পড়লেও বড় মানের বিদেশি কোচরা তেমন আগ্রহ দেখাচ্ছেন না পাকিস্তানের আসতে। পিসিবির পছন্দের তালিকায় নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন, ইসলামাবাদ ইউনাইটেডের কোচ ডিন জোন্সের নাম থাকলেও দুজনের কাছ থেকে খুব একটা সাড়া পাচ্ছে না বোর্ডটি। এর মধ্যে হেসন মানা করে দিয়েছেন পিসিবিকে। তিনি আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের কোচ হয়েছেন।

বিদেশীদের না পেলে দেশিদের মাঝ থেকেই একজনকে কোচ হিসেবে বেছে নিতে চায় পিসিবি। কিন্তু এ নিয়েও তৈরি হয়েছে সমস্যা। এরইমধ্যে দেশি-বিদেশি প্রসঙ্গে দুভাগে ভাগ হয়ে গেছেন পিসিবির কর্মকর্তারা। একদল চান অভিজ্ঞ বিদেশি কোচ। আরেক দলের ভাবনা পাকিস্তান দল চালানোর মতো সক্ষম কোচ দেশেই আছে।

স্থানীয় কোচদের মধ্যে মিসবাহ-উল হক, রশিদ লতিফ ও নাদিম খান এগিয়ে আছেন। এই তিনজনের একজনেরও জাতীয় দল চালানোর পূর্ব অভিজ্ঞতা নেই। সাবেক অধিনায়ক মিসবাহর সম্ভাবনাই বেশি। এরই মাঝে কন্ডিশনিং ক্যাম্পের দায়িত্বও দেয়া হয়েছে তাকে। কিন্তু তার সক্ষমতা নিয়েও তৈরি হয়েছে কানাঘুষা।

খেলোয়াড়ি জীবনে বেশ ধীর-স্থির প্রকৃতির ছিলেন মিসবাহ। এই স্বভাবটাই যাচ্ছে তার বিপক্ষে। দেশটির সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার রমিজ রাজার প্রশ্ন যিনি ‘রক্ষণাত্মক’ খেলে গেছেন সারা জীবন তিনি তরুণদের আক্রমণাত্মক খেলার জন্য অনুপ্রাণিত করবেন কীভাবে?

Exit mobile version