চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাকিস্তানকে আফগানিস্তানের হুঁশিয়ারি

মোল্লা ইয়াকুব বলেছেন, আর কোনো আক্রমণ সহ্য করা হবে না

আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলার পর দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তালেবান প্রশাসন প্রতিবেশীর কাছ থেকে আক্রমণ সহ্য করবে না।

সম্প্রতি আফগানিস্তানে পাকিস্তানের বিমান হামলার ঘটনায় প্রথমবারের মতো প্রতিক্রিয়ায় জানাতে গিয়ে এমন হুঁশিয়ারি দেন তিনি।

Reneta June

কাবুলের এক অনুষ্ঠানে মোল্লা ইয়াকুব বলেন, ‘আমরা আমাদের প্রতিবেশী এবং বিশ্ব উভয়ের থেকেই নানান সমস্যা এবং চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছি। যার স্পষ্ট উদাহরণ কুনার এবং খোস্ত প্রদেশে পাকিস্তানের বিমান হামলা।

বিজ্ঞাপন

‘‘আমরা কোনো প্রকার আগ্রাসন সহ্য করি না। তবুও সেই হামলাটি সহ্য করা হয়েছে জাতীয় স্বার্থে। তবে পরের বার হয়তো এ ধরনে হামলা সহ্য করব না।’’

এনডিটিভি জানায়, কুনার এবং খোস্ত প্রদেশে বিমান হামলার পর তালেবান প্রশাসন এ হামলার জন্য পাকিস্তান সেনাবাহিনীকে দায়ী করছে।

যদিও পাকিস্তানের পক্ষ থেকে আফগানিস্তানের এ ধরনের বিমান হামলায় জড়িত থাকার বিষয়টি সরাসরি স্বীকার বা অস্বীকার করা হয়নি। বরং তারা বলছে, দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

এ বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানায়, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রাতৃপ্রতিম দেশ। উভয় দেশের সরকার এবং জনগণ সন্ত্রাসবাদকে একটি গুরুতর হুমকি হিসাবে বিবেচনা করে। দীর্ঘকাল ধরে তারা উভয়ই এ সমস্যাই ভুগছে।

সীমান্ত সন্ত্রাস মোকাবেলায় সংশ্লিষ্ট প্রাতিষ্ঠানিক মাধ্যমগুলো ব্যবহার করে গঠনমূলক উপায়ে আলোচনার কথা বলছে পাকিস্তান।

গত ১৬ এপ্রিল পাকিস্তানের বিমান হামলায় খোস্ত এবং কুনার প্রদেশে বিমান হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়। যার মধ্যে ২০ জনই শিশু।