চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পাঁচ প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘ঊনপঞ্চাশ বাতাস’

স্টার সিনেপ্লেক্সের তিন শাখা সহ যমুনা ব্লকবাস্টার ও বন্দর নগরী চট্টগ্রামের সিলভার স্ক্রিনে মুক্তি পেল ‘ঊনপঞ্চাশ বাতাস’

শুরুতে মুক্তির তালিকায় ছিলো শুধু স্টার সিনেপ্লেক্সের তিনটি শাখা, তবে সময়ের সাথে সাথে ছবিটি নিয়ে সিনেমাপ্রেমীদের মধ্যে আগ্রহ তৈরী হওয়ায় শেষ পর্যন্ত স্টার সিনেপ্লেক্সের তিন শাখাসহ মোট পাঁচটি প্রেক্ষাগৃহে মুক্তি পেল বহুল প্রতীক্ষিত ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’। 

‘রেড অক্টোবর ফিল্মস’ এর ব্যানারে নির্মিত মাসুদ হাসানের ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’। পরিস্থিতি বিবেচনায় প্রথমে শুধু রাজধানী শহরের স্টার সিনেপ্লেক্স এর তিন শাখাতেই মুক্তির পরিকল্পনা চূড়ান্ত ছিলো।

কিন্তু দর্শকের তুমুল আগ্রহে শেষ পর্যন্ত ছবিটি মুক্তি পায় আরো দুটি প্রেক্ষাগৃহে। এরমধ্যে একটি বন্দরনগরী চট্টগ্রাম সিলভার স্ক্রিন ও রাজধানীর যমুনা ব্লকবাস্টার সিনেমাসে।

দেশব্যাপী ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তি না দেয়ার কারণ হিসেবে এরআগে নিজের অবস্থান পরিস্কার করেন নির্মাতা। জানিয়েছিলেন, ‘কেবলমাত্র স্টার সিনেপ্লেক্সে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে অনেকে হতাশ হয়েছেন , নিজের ক্ষোভ বা আক্ষেপ প্রকাশ করছেন। তাদের আবেগ আমাকে আরো অনেক বেশী দায়বদ্ধ করে তুলেছে। তাই মনে হলো সবার কাছে আমার নিজের অবস্থানটা পরিস্কার করা উচিত।’

সিনেপ্লেক্সের বাইরে মুক্তি না দেয়ার কারণ হিসেবে নির্মাতা বলেন, ‘আমি কেন, পাগলেও বুঝবে মাল্টিপ্লেক্স এর কেবলমাত্র ৫-৬টি হলে ছবি মুক্তি দিলে সেই ছবির লগ্নির টাকা উঠে আসবে না! তাছাড়া সারা দেশের মানুষকে ছবি দেখাতে না পারলে, ছবি বানানোর কি দরকার! আসলে অব্যবস্থাপনা এবং অস্বচ্ছতা আমার পছন্দ নয়।মুশকিল হলো আমাদের দেশের সিংগেল স্ক্রিনগুলো থেকে আয়-ব্যয় হিসেব করার পদ্ধতি অতি সনাতন এবং অস্বচ্ছ। দেশব্যাপী মুক্তি দিলে সেই ছবির অনেক নামডাক হয় এবং সেই ছবি সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে অনেক প্রভাবশালী মনে হয়! আমি ক্ষুদ্র মানুষ, জেনেবুঝে লোকসান করতে রাজি আছি, কিল্তু ফাঁদে পড়ে নয়! ‘ঠ্যাকা এবং ঠকা’ শব্দ দুটি শিল্পের জন্য সম্মানজনক নয়!

গেল শনিবার সন্ধ্যার পর ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তির ঘোষণার সাথে সাথে ছবিটি নিয়ে রীতিমত হইচই পড়ে সোশাল মিডিয়ায়। ছোট ও বড় পর্দার তারকা অভিনেতা থেকে নির্মাতা, কিংবা শিল্পী থেকে কবি, সাহিত্যিক এমনকি গণমাধ্যমকর্মীদেরও ছবিটির পোস্টার শেয়ার করে নির্মাতা ও কলাকুশলীদের শুভ কামনা জানাতে দেখা গেছে। যা কোনো সিনেমার প্রচারণায় বিরল ঘটনা!

গেল ফেব্রুয়ারিতে বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’। ছবিটি দেখে সেন্সর বোর্ডের একাধিক সদস্য ভূয়সী প্রশংসা করেন।

‘ঊনপঞ্চাশ বাতাস’-এ জুটি বেধে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও শারলিন ফারজানা।