চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরিস্থিতির উন্নতি না হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না: প্রধানমন্ত্রী

পূর্ব ঘোষণা অনুসারে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দেশে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি না হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না।

বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২১ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

সেসময় প্রধানমন্ত্রী আরো বলেন, আওয়ামী লীগ সরকার কারিগরী শিক্ষাকে গুরুত্ব দেয়। কারিগরী শিক্ষাকে সম্প্রসারণ করার লক্ষ্যে কাজ করা হচ্ছে, যাতে কর্মসংস্থান বৃদ্ধি পায়। মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগীকরণে ব্যবস্থা নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি করোনাকালীন এই সময়ে শিক্ষার্থীদের পাঠ্যবই ব্যতিত অন্যান্য বইও পড়তে বলেন।  শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে খেলাধূলা করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

সন্তানদের সময় দিতে অভিভাবকদের আহ্বান জানানোর পাশাপাশি তিনি শীতের সময়ে শিশুদের ভিটামিন সি খাওয়ানো এবং সবসময় ঘরে বসে না থেকে একটু রোদ লাগানোর পরামর্শও দেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের সব ঘরে শুধু বিদ্যুতের আলো নয় শিক্ষার আলোও জ্বলবে। প্রত্যেকে সুশিক্ষায় শিক্ষিত হবে। তারা দেশে ও বিদেশে নাম করবে। ভাগে ভাগে সবার হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।