চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘পরিবেশ যত অস্বাস্থ্যকর, করোনায় মৃত্যুর ঝুঁকি ততো কম’

স্বাস্থ্যবিধি না মানা, অস্বাস্থ্যকর পরিবেশ, সঠিক স্যানিটেশন না হওয়া বা অপরিশোধিত অপরিষ্কার পানি করোনার কারণে মৃত্যুর ঘটনা কমিয়ে দেয় বলে দাবি করেছে ভারতের একদল গবেষক। তারা বলছেন: পরিবেশ যত অস্বাস্থ্যকর হয়, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা তত বাড়ে।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর), পুণের ন্যাশনাল সেন্টার ফর সেল সায়েন্স এবং চেন্নাই ম্যাথেমেটিক্যাল ইন্সটিটিউটের গবেষকদের যৌথ উদ্যোগে হওয়া এই গবেষণায় জানা গেছে: যারা অস্বাস্থ্যকর পরিবেশে থাকেন, সহজাতভাবে তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে। যার জেরে তাদের শরীরে সহজে থাবা বসাতে পারে না করোনাভাইরাস।

বিজ্ঞাপন

এমন অপরিশোধিত পানি বা অস্বাস্থ্যকর পরিবেশ রয়েছে ভারতের বিহারের বিস্তীর্ণ এলাকায়। অথচ বিহারে করোনাভাইরাসে মৃত্যুর হার (সিএফআর) ০.৫ শতাংশ। যেখানে সারা ভারতে গড়ে করোনায় মৃত্যুর হার ১.৫ শতাংশ।

বিজ্ঞাপন

সিএফআর হল কোনও রোগে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যার তুলনায় সেই রোগে মৃতের সংখ্যার পরিমাপক।

গবেষণার অংশ হিসেবে বিভিন্ন উন্নতিমূলক কার্যক্রমের প্যারামিটারগুলিকে পর্যবেক্ষণ করা হয়েছে। যার মধ্যে রয়েছে পানি এবং স্যানিটেশনের গুণমান এবং কমপক্ষে ১০০টি দেশে প্রতি মিলিয়ন জনসংখ্যায় কোভিড -১৯ মৃত্যুর অন্তর্ভুক্ত রয়েছে। প্রায় ১০০টি দেশে প্রতি ১০ লক্ষ মানুষের মধ্যে করোনায় কতজনের মৃত্যু হয়েছে, তা রাখা হয় গবেষণার মধ্যে।

দেখা যায়, যে সব জায়গায় পানি এবং স্যানিটেশনের গুণমান কম সেখানে করোনায় মৃত্যুর সংখ্যাও কম।