চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরিবহনে সর্বোচ্চ বরাদ্দ রেখে প্রায় দুই লাখ কোটি টাকার সংশোধিত এডিপি

সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ ৭ হাজার ৫০১ কোটি ৭৯ লাখ টাকা কমিয়ে ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। মূল এডিপির বরাদ্দ ছিল ২ লাখ ৫ হাজার ১৪৪ কোটি ৭৯ লাখ টাকা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় এই সংশোধিত এডিপির অনুমোদন দেয়া হয়েছে। সভায় ভার্চুয়ালি অংশ গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবরা উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী এই বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

বিজ্ঞাপন

সভায় এডিপির সরকারের নিজস্ব অর্থে বাস্তবায়ন অংশ সংশোধনের ক্ষেত্রে প্রায় একই রাখা হয়েছে, যার পরিমাণ ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা। আর বিদেশি ঋণে বাস্তবায়ন করা অংশ ১০ দশমিক ৬৪ শতাংশ কমিয়ে ৬৩ হাজার কোটি টাকা করা হয়েছে। এর আগে এডিপিতে বৈদিশিক অর্থের পরিমাণ ছিল ৭০ হাজার ৫০২ কোটি টাকা।

খাত ভিত্তিক এডিপিতে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে পরিবাহন খাতে। সেখানে বরাদ্দ ৪৯ হাজার ২১৩ কোটি টাকা। যা মোট বরাদ্দের প্রায় ২৫ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে ভৌতপরিকল্পনা, পানিসরবরাহ ও গৃহায়ন খাতে। সেখানে বরাদ্দ ২৬ হাজার ৪৯২ কোটি টাকা।

এরপর রয়েছে শিক্ষা ও ধর্ম খাতে ২৪ হাজার ৫৭২ কোটি টাকা, বিদ্যুৎ খাতে ২১ হাজার ৯৪৫ কোটি টাকা, পল্লি উন্নয়ন ও প্রতিষ্ঠান খাতে ১৮ হাজার ২৯০ কোটি টাকা, স্বাস্থ্য খাতে ১৪ হাজার ৯২২ কোটি টাকা এবং কৃষি খাতে ৭ হাজার ৭৩৪ কোটি টাকা। সব মিলিয়ে মোট ১৭টি খাতে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে বলে জানান পরিকল্পনা বিভাগের সচিব।

বিজ্ঞাপন