চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পরাজয় মেনে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিলেন ডোনাল্ড ট্রাম্প

পরাজয় মেনে নিয়ে স্বাভাবিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যদিয়ে ২০ জানুয়ারি স্বাভাবিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর নিয়ে যে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিলো তা কেটে গেলো। 

মার্কিন কংগ্রেস থেকে বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার ঘোষণার কয়েক মিনিট পর দেওয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘যদিও নির্বাচনী ফলাফলের সঙ্গে আমি পুরোপুরি নই। কিন্তু সাম্প্রতিক ঘটনা প্রবাহ আমাকে বুঝিয়েছে। ২০ জানুয়ারি স্বাভাবি প্রক্রিয়ার মধ্যদিয়ে ক্ষমতা হস্তান্তর হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর আগে, বুধবার যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন গত নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্যে যৌথ অধিবেশনে বসেন, তখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক সেখানে ঢুকে পড়ে।

তারপর কয়েক ঘণ্টা তাদের দখলে চলে যায় ক্যাপিটল বিল্ডিং। পরে নিরাপত্তাকর্মীরা এসে বিক্ষোভকারীদের বাইরে বের করে দেয়। সেসময় পুলিশের গুলিতে নিহত হন এক নারী। আহত হন আরও কয়েকজন।

সহিংস এই ঘটনার পর রাজধানী ওয়াশিংটনে স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টার কারফিউ ঘোষণা করা হয়। কিন্তু তারপরও শত শত বিক্ষোভকারীকে রাজপথে জটলা করতে দেখা যায়। পরে আবারও বসে কংগ্রেসের অধিবেশন। সেখান থেকে বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে চূড়ান্ত স্বীকৃতির ঘোষণা আসে।