চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পদ্মা সেতুর চতুর্থ স্প্যান স্থাপনের প্রস্তুতি

এবার পদ্মা সেতুর চতুর্থ স্প্যান স্থাপনের প্রস্তুতি শুরু হয়েছে। ৭ নাম্বার স্প্যানটি এখন ওয়ার্কশপের পেইন্টিং শেডে নেয়া হয়েছে। বৃহস্পতিবার এটি নেয়ার পর থেকেই রং করার আগের কাজগুলো করা হয়েছে।

স্প্যানটি বহনের জন্য ৩৬শ’ টন ওজন বহনের ক্ষমতার ভাসমান ক্রেনের জাহাজটিও বিশেষায়িত ওয়ার্কশপের জেডির অপর প্রান্তে নোঙ্গর করা হয়েছে। ৭ নাম্বার স্প্যানটি বহন করে নিয়ে ৪০ ও ৪১ নম্বর পিলারের উপরেই বসবে চতুর্থ স্প্যান। ৪১ নম্বর পিলারটি স্প্যান বসানোর উপযোগী করা হচ্ছে।

সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন চতুর্থ স্প্যান লাগাতে ৪২ নম্বর খুঁটিও উপযোগী হয়ে যাবে। তাই ৫ম স্প্যান অর্থাৎ ৭ এফ স্প্যান বসবে এ ৪১ ও ৪২ নম্বর খুঁটিতে।

Advertisement

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পদ্মাসেতুতে বসানো হয় প্রথম স্প্যানটি। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর মাত্র দেড় মাস পর রোববার (১১ মার্চ) বসানো হলো তৃতীয় স্প্যানটি।

এছাড়া ৪১ নম্বর পিলারের কাজও এগিয়েছে। তাই পরে ৪ নম্বর স্প্যান বসানোর প্রস্তুতিও রয়েছে। এগোচ্ছে ৪২ নম্বরের কাজও। ওপরে উঠে গেছে মাওয়া প্রান্তের ৩ নম্বর পিলার। ৪ ও ৫ নম্বর পিলারও ওপর দিকে উঠার পথে। ১৩, ১৪, ১৬, ১৭, ২১, ২২, ২৩, ৩৩, ৩৪ ও ৩৬ নম্বর পিলারের কাজ এগিয়ে গেছে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।