চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

Nagod
Bkash July

এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। পৃথিবীর জলবায়ুর ধরণ, পরিবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বৈশ্বিক উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের সুকুরো মানাবি ও জার্মানির ক্লাউস হ্যাসেলম্যান এবং  পারমাণবিক ও গ্রহীও পরিসরে  শারীরিক ব্যবস্থায় বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশন পরষ্পরের ওপর কী প্রভাব ফেলে তা নিয়ে কাজ করে ইতালির জর্জিও পারিসি এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন।

বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

টুইট বার্তায় প্রতিষ্ঠানটি বলছে, জর্জিও পারিসি বিশৃঙ্খল কমপ্লেক্স ম্যাটেরিয়ালের মধ্যে লুকানো নিদর্শনগুলি আবিষ্কার করেছেন। তার আবিষ্কার কমপ্লেক্স সিস্টেমের তত্ত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানগুলির মধ্যে একটি।

আরেক টুইটবার্তায় তারা বলেছে, ক্লাউস হ্যাসেলম্যান একটি মডেল তৈরি করেছেন যা আবহাওয়া এবং জলবায়ুর সাথে সংযুক্ত। মানুষের কার্বন-ডাই-অক্সাইড নির্গমনের কারণেই বায়ুমণ্ডলে বর্ধিত তাপমাত্রা প্রমাণ করতে তার পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

আর সুকুরো মানাবির গবেষণা দেখিয়েছে, বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের বর্ধিত মাত্রা পৃথিবীর পৃষ্ঠে তাপমাত্রা বৃদ্ধির দিকে পরিচালিত করে। তার কাজ বর্তমান জলবায়ু মডেলগুলির বিকাশের ভিত্তি স্থাপন করেছিল।

এবারের নোবেল পুরস্কারের অর্থ মূল্যের অর্ধেক পাচ্ছেন জর্জিও পারিসি আর বাকি অর্ধেক যৌথভাবে পাচ্ছেন সুকুরো মানাবি এবং ক্লাউস হ্যাসেলম্যান।

গতকাল ৪ অক্টোবর ঘোষণা করা হয় চিকিৎসাবিজ্ঞানে নোবেল। এরপরে ৬ অক্টোবর রসায়নে, ৭ অক্টোবর সাহিত্যে, ৮ অক্টোবর শান্তি এবং শেষে ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হবে।

নোবেল পুরস্কার হিসেবে বিজয়ী একটি গোল্ড মেডেল ও ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার পান। ১২০ বছর আগে ১৯০১ সালে ৫টি বিভাগে প্রথম নোবেল পুরস্কার প্রদান করা হয়। পরে অর্থনীতিতেও নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৮ সালে।

১২৪ বছর আগে আলফ্রেড নোবেল যে তহবিল তৈরি করেছিলেন তা থেকে নোবেল জয়ীদের পুরস্কারের অর্থ দেয়া হয়।

BSH
Bellow Post-Green View