চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পণ্য পরিবহন সুবিধার জন্য মহাসড়কজুড়ে শিল্প করিডোর

পণ্য পরিবহন আরো সহজ করতে দেশের গুরুত্বপূর্ণ মহাসড়কগুলোর দুই পাশে শিল্প করিডোর স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এ জন্য সম্ভাব্য কয়েকটি রুট প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে বলেও জানায় সংস্থাটির চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

রোববার রাজধানীর মতিঝিলে বিডা কার্যালয়ে  আয়োজিত এক সভায় এ কথা জানান তিনি।

তিনি বলেন, দেশকে দ্রুত উন্নতির দিকে এগিয়ে নিতে সরকার মহাসড়কগুলোর দুই পাশে শিল্প করিডোর স্থাপন করার উদ্যোগ নিয়েছে। প্রাথমিকভাবে কয়েকটি রুট বিবেচনা রাখা হয়েছে। রুটগুলো হলো- যশোর-মাগুরা-ফরিদপুর–ঢাকা; যশোর-নড়াইল-কাশিয়ানী-ভাঙ্গা-ঢাকা; যশোর-খুলনা-বাগেরহাট-গোপালগঞ্জ-কাশিয়ানী-ভাঙ্গা।

সভায় ভারত এবং মালয়েশিয়ার ইকোনোমিক করিডোর সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরা হয়। ভারত এবং মালয়েশিয়ার ইকোনোমিক করিডোর ঘুরে এসে অভিজ্ঞতা বিনিময় করেন বিডার নির্বাহী সদস্য মোহাম্মদ আলতাফ হোসাইন, পরিচালক মোস্তাফিজুর রহমান এবং ডেপুটি পরিচালক গাজী একেএম ফজলুল হক।

বিজ্ঞাপন

বিডা চেয়ারম্যান বলেন, শিল্প করিডোর স্থাপনে আমরা প্রাথমিক পর্যায়ে আছি। প্রধানমন্ত্রী এই প্রকল্পের অনুমোদনও দিয়েছেন। প্রকল্প বাস্তবায়ন করার জন্য এডিবির (এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক) কাছ থেকে প্রাথমিক টেকনিক্যাল সাপোর্ট পেয়েছি। বিবেচনাধীন স্থানগুলো সরেজমিনে পরীক্ষা-নিরীক্ষা করে প্রাথমিক ধারণা নেয়া হয়েছে। এ ধারণা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে।

শিল্প করিডোরের সম্ভাব্য রুটের বিষয়ে তিনি বলেন, শিল্প করিডোরের জন্য এই রুটগুলোর প্রস্তাবনা করা হয়েছে। তবে এগুলো নিয়ে আরও অনেক কাজ করতে হবে। এক্ষেত্রে বেশকিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে। কোন পথে পরিবহণের বেশি সুবিধা হবে- তা বিবেচনায় নিতে হবে।

আমিনুল ইসলাম বলেন, আন্তর্জাতিক মান বজায় রেখে শিল্প করিডোর করা হবে। এক্ষেত্রে ভারত এবং মালয়েশিয়ার ইকোনোমিক করিডোর নির্মানের অভিজ্ঞতা নেয়া হবে।

সভায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল- বেজা, ভূমি মন্ত্রণালয় এবং এডিবির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন