চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

পঞ্চগড় ও দিনাজপুরে বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি

দেশের অন্যান্য জেলার মতো পঞ্চগড় ও দিনাজপুরের শিক্ষার্থীদের বই পড়ার অভ্যস্ততা তৈরি করতে বিকাশ ও বিশ্বসাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে বইপড়া কর্মসূচির সম্প্রসারণ করা হয়েছে।

আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে পঞ্চগড় সরকারি বালিকা বিদ্যালয়, হাজী ছফির উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়, মাঘই পানিমাছ পুকুরী উচ্চ বিদ্যালয় এবং দিনাজপুরের সারদেশ্বরী বালিকা উচ্চ বিদ্যালয় ও চেহেলগাজী শিক্ষা নিকেতনের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়।

Reneta June

সম্প্রতি পঞ্চগড় ও দিনাজপুর এর জেলা শিল্পকলা একডেমিতে পৃথক দু’টি অনুষ্ঠানে দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ ও আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে এই কর্মসূচি নেয়া হয়।

বিজ্ঞাপন

পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম এবং দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী স্ব স্ব জেলায় অনুষ্ঠিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিকাশ এর ইভিপি এবং হেড অব রেগুলেটরি এন্ড কর্পোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবির, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি ও অবসরপ্রাপ্ত সচিব আমিনুল ইসলাম ভূঁইয়া এবং পরিচালক
শামীম আল মামুন।

সারাদেশের শিক্ষার্থীদের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের এই বইপড়া কর্মসূচির সাথে যুক্ত আছে। বিকাশ এ পর্যন্ত এ বছরের ৪০ হাজারসহ আড়াই লাখের বেশি বই দিয়েছে এই কার্যক্রমে। সারাদেশের ৪০০টি স্কুলে বইগুলো বিতরণ কর্মসূচি চলমান রয়েছে।

দেশে আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে বিশ্বসাহিত্য কেন্দ্র গত ৪৪ বছর ধরে সারাদেশে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য নানাবিধ উৎকর্ষ কার্যক্রম পরিচালনা করে আসছে। দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রম এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য কর্মসূচি। বর্তমানে সারাদেশে এই কর্মসূচির আওতায় সারাদেশে প্রায় ১৫০০ শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ শিক্ষার্থী রয়েছে।