চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নোবেল শান্তি পুরস্কার পেলো বিশ্ব খাদ্য কর্মসূচি

এ বছর নোবেল শান্তি পুরস্কার পেয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি।

শুক্রবার বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়েজিয়ান নোবেল কমিটি এই শান্তি পুরস্কার ঘোষণা করে।

বিজ্ঞাপন

এসময় নোবেল কমিটি জানায়, সংঘাত ও যুদ্ধকবলিত এলাকাগুলোতে ক্ষুধা নিরসনে অনবদ্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে জাতিসংঘের অঙ্গ সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও করোনার দু:সময়ে বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবেলাতেও এই কর্মসূচির অবদান ও ক্ষুধামুক্ত পৃথিবীর জন্য খাদ্য কর্সূচির অবদানের প্রশংসা করেছে নোবেল কমিটি।

গত ৫ অক্টোবর চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে বিভিন্ন শাখায় এ বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়।

বিজ্ঞাপন

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার করায় মেডিসিন বা ফিজিওলজিতে ২০২০ সালে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন এবং মার্কিন গবেষক হার্ভে অল্টার এবং চার্লস রাইস।

ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণা করে পদার্থ বিজ্ঞানে তিনজন বিজ্ঞানী নোবেল লুফে নিয়েছেন।তারা হলেন- ব্রিটিশ পদার্থবিজ্ঞানী রজার পেনরোজ, জার্মান জ্যোতির্বিজ্ঞানী রেইনহার্ড গেনজেল ও মার্কিন জ্যোতির্বিদ আন্দ্রে গেজ।

জেনেটিক সিজার্স’ আবিষ্কার করে এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন দুই নারী গবেষক এমানুয়েল শারপন্টিয়ের এবং জেনিফার ডাউডনা।

বৃহিস্পতিবার সাহিত্যে নোবেল পেয়েছেন মার্কিন কবি ও প্রবন্ধকার লুইস এলিজাবেথ গ্লিক। তার সামগ্রিক কাব্যিক প্রতিভার জন্য তিনি এবার নোবেল সাহিত্য পুরস্কার পেয়েছেন। যা সৌন্দর্যের পাশাপাশি ব্যক্তি অস্তিত্বকে সার্বজনীন করে তোলে তার কাব্য।

আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণার মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হবে।