চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নেপালে ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে

নেপালে ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ৪ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনো চাপা পড়ে থাকা মানুষের সন্ধানে অভিযান চালাচ্ছেন নেপালের সেনাবাহিনীসহ বিভিন্ন অান্তর্জাতিক সংস্থা।

এরই মধ্যে দেশটিতে দেখা দিয়েছে সুপেয় পানি ও খাদ্য সংকট। এ পরিপ্রেক্ষিতে নেপালে জরুরি ত্রাণ সহায়তা দিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ ।

জীবিত ও উদ্ধারকৃতদের অস্থায়ী অবস্থানে কাঠমান্ডু তাঁবুর শহরে পরিণত হয়েছে। কয়েক হাজার অধিবাসী তিন রাত ধরে কাঠমান্ডুর রত্ন পার্ক ও এর আশেপাশে ঘুমাচ্ছেন। এদের মধ্যে অনেকেরই বাড়ি ধসে গেছে। অন্যরা বিল্ডিং ধসের ভয়ে তাদের বাসায় থাকার সাহস পাচ্ছেন না।

Advertisement

নেপালের দূর্যোগ ব্যবস্থাপনার প্রধান রামেশ্বর দাঙ্গাল জানান, ভূমিকম্পে এখন পর্যন্ত ৬ হাজার ৫’শ মানুষ হতাহত হয়েছে। কর্তৃপক্ষ আশঙ্কা করছে এই সংখ্যা আরো বাড়তে পারে যা নির্ভর করছে পর্বত বেষ্টিত গ্রামগুলোতে উদ্ধার অভিযান শেষ হওয়ার ওপর। উদ্ধারকর্মীরা ৩ দিন ধরে এসব গ্রামে উদ্ধার অভিযান চালানোর চেষ্টা করছে।

হাসপাতালগুলোতে পর্যাপ্ত সেবা সামগ্রী ও ওষুধ নেই। আহতদের ভিড়ে উপচে পড়ছে হাসপাতালগুলো। কোনে গ্রামে বিদ্যুৎ নেই। মর্গগুলো ভরে গেছে লাশে। সব দোকানপাট বন্ধ হয়ে আছে। সাড়া শহরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে আছে। স্থানীয়দের মধ্যে কেউ কেউ বলেন, সরকারের কাছ থেকে কোন সাহায্য তারা পাচ্ছে না।

শহরের সবথেকে বড় ‘বীর হাসপাতালে’ প্রায় ১২ জনের বেশি হতাহতরা রুমে জায়গা না পেয়ে মাটিতে আছেন। তাদের পাশ থেকে তাদের আত্মীয়রা মাছি তাড়াচ্ছেন।