চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

নেদারল্যান্ডসে মহামারি সামলাতে তত্ত্বাবধায়কের কাজ করবে মন্ত্রিসভা

Nagod
Bkash July

শিশুকল্যাণ কার্যক্রমে প্রতারণা কেলেঙ্কারির দায় স্বীকার করে পদত্যাগ করেছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের পুরো সরকার। এই শিশুকল্যাণ কার্যক্রমের অব্যবস্থাপনা হাজার হাজার পরিবারকে ভুলভাবে অর্থনৈতিক ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে।

Reneta June

দেশটির লিবারেল পিপলস পার্টি ফর ফ্রিডম অ্যান্ড ডেমোক্রেসির প্রধান রুট জানান, তিনি তার পদত্যাগপত্র রাজা উইলেম আলেক্সান্ডারের হাতে দিয়ে এসেছেন।

রুট সাংবাদিকদের বলেন, আইনের শাসন সর্বময় ক্ষমতাধর সরকারের হাত থেকেও অবশ্যই নাগরিকদের রক্ষা করবে। কিন্তু এখানে সেটা ভয়াবহভাবে ভুল হয়েছে।

বর্তমানে করোনাভাইরাস মহামারি সামলানোর জন্য তত্ত্বাবধায়ক ক্ষমতায় কাজ করবে সেখানকার মন্ত্রিসভা। আসছে ১৭ মার্চ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

গত মাসে এক সংসদীয় তদন্তে দেখা গেছে ট্যাক্স সার্ভিসের আমলারা ভুলভাবে বেশকিছু পরিবারের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তুলেছে। তারপরেই পদত্যাগপত্র জমা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

ওই তদন্ত থেকে উঠে আসে আনুমানিক ১০ হাজার পরিবারকে ভর্তুকির লাখ লাখ টাকা পুনরায় ফেরত দিতে বাধ্য করা হয়। কিছু কিছু ক্ষেত্রে সেসব পরিবারে বেকারত্ব, ব্যাংক দেউলিয়াত্ব এবং বিবাহবিচ্ছেদের মতো ঘটনাও ঘটেছে। এসবকেই অভূতপূর্ব অবিচার হিসেবে উল্লেখ করা হয়েছে।

BSH
Bellow Post-Green View