চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিষেধাজ্ঞা সত্ত্বেও সময়মতো ভ্যাকসিন পাওয়া যাবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা ভ্যাকসিনের রপ্তানিতে ভারত নিষেধাজ্ঞা দিলেও চুক্তি অনুযায়ী সময়মতো ওই ভ্যাকসিন পাবে বাংলাদেশ।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, পুরো বিষয় এখনো অবহিত নয়।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হচ্ছে।  আমাদের সঙ্গে যে চুক্তি হয়েছে, সেই চুক্তি ব্যাহত হবে না। নিষেধাজ্ঞার কথা আপনারা যতোটা জেনেছেন, আমরাও তাই জেনেছি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আমাদের চুক্তি হয়েছিল, তারা অনুমোদন শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে অনুমোদন পেতে আবেদন করবে। অনুমোদনের পর তারা আমাদের জানাবেন কবে নাগাদ তারা ভ্যাকসিন দেবে।

চুক্তিটি আন্তর্জাতিক চুক্তি। সেটা মানার বাধ্যবাধকতা আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দূতাবাসের সঙ্গেও আমাদের আলোচনা হয়েছে। তারা কেউ নেগেটিভ কথা বলেনি। চুক্তি অনুযায়ী আমরা পাবো বলে তারা আশ্বস্ত করেছে।

ভ্যাকসিন নিয়ে বিকল্প ভাবনা আছে বলেও জানান তিনি।  বলেন, বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করেছি। চীন আছে, রাশিয়া আছে। ভ্যাকসিন বিষয়ে যোগাযোগ আছে তাদের সঙ্গে। চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে নতুন করে আলোচনা হচ্ছে। এ নিষেধাজ্ঞা শুধু বাংলাদেশের জন্য নয়। অনেক দেশ চুক্তি করেছে। সবার জন্য নিষেধাজ্ঞা দিয়েছে।  তবে বিভিন্ন পর্যায়ে যে আলাপ হয়েছে তাতে আমরা আশ্বস্ত।