চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচিত হলে প্রথম দিনেই জলবায়ু চুক্তিতে ফিরবো: জো বাইডেন

নির্বাচিত হলে দায়িত্ব গ্রহণের প্রথম দিনই প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাবার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। চুক্তিটি থেকে বেরিয়ে যাওয়ার ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ কার্যকর করার পদক্ষেপ গ্রহণের কয়েক ঘণ্টা পর টুইটে তিনি বলেন, হোয়াইট হাউসে তার প্রথম দিনের কাজ হবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়া।

নির্বাচনের ফলাফলে ট্রাম্পকে পরাজিত করার ক্ষেত্রে শক্ত অবস্থানে চলে আসার পর এমন ঘোষণা দেন তিনি। ২০১৭ বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন এবং গত বছর জাতিসংঘকে এ সম্পর্কিত একটি চিঠিও দেয়। জাতিসংঘের বিধি মোতাবেক তা ৪ নভেম্বর কার্যকর হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণের দু’দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত নিশ্চিত নয় কে হচ্ছেন বিশ্বের অন্যতম পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। এখন পর্যন্ত দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিশাল ব্যবধানে এগিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বিতা এতোটাই বেশি যে শেষ হাসিটা যে কার হবে তা স্পষ্ট করে বলতে পারার উপায় নেই।

প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয় ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোটের দৌড়ে এখন পর্যন্ত জো বাইডেন পেয়েছেন ২৬৪ এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি। ৫০টি ইলেকটোরাল কলেজ ভোটে স্পষ্ট এগিয়ে রয়েছেন বাইডেন।

এমন অবস্থায় সময় যত গড়াচ্ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের অপেক্ষা ততই দীর্ঘায়িত হচ্ছে। এখনো ৫টি অঙ্গরাজ্যের ফলাফল ঘোষণা করা বাকি।