চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচন সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করার আহ্বান জানিয়েছে ইইউ

একাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করতে আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। আগামী নির্বাচনের একমাসেরও কম সময় হাতে থাকতে এই আহ্বান জানালো ইইউ মিশন।

সোমবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) মিশনের পক্ষ থেকে এক বিবৃতিতে এই আহবান জানানো হয়।ওই বিবৃতিতে ইইউ মিশনের প্রধান ছারাও স্বাক্ষর করেছেন নরওয়ের মিশনের প্রধান এবং সুইজারল্যান্ড মিশনের প্রধান।

আগামী নির্বাচনের উপর গুরুত্বারোপ করে বিবৃতিতে আসন্ন নির্বাচনকে স্বচ্ছ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক করতে স্টেকহোল্ডারদের প্রতি আহ্বান জানানো হয়।

Advertisement

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের চলমান জাতীয় উন্নয়ন ধারা অব্যাহত রাখতে ‘সাংবিধানিক অংশগ্রহণমূলক নির্বাচন’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যা প্রত্যক বাংলাদেশির জন্য গুরুত্বপূর্ণ।

নাগরিক নিরাপত্তা, বাক স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সভা-সমাবেশ করতে দিতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ইইউ মিশনের প্রধান।

তবে ওই সকল বিষয়ে সরকার ও নির্বাচন কমিশনের দেয়া কমিটমেন্টকে অভিনন্দন জানানো হয়েছে ওই বিবৃতিতে। বাংলাদেশের সকল রাজনৈতিক দলগুলোকে তাদের গণতান্ত্রিক দায়িত্ববোধের সঙ্গে কাজ করতে এবং সকল ধরনের সহিংসতা থেকে সরে আসতে আহ্বান জানানো হয়।

নির্বাচনকে স্বচ্ছ করতে আইন প্রয়োগকারী সংস্থাকে যথাযথ আইন মানা এবং মিডিয়া এবং সুশীল সমাজকে পর্যবেক্ষণ ও সামালোচনা করতে দিতে আহ্বান জানানো হয়।