চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নির্বাচনের আগে আনসারদের হাতে ৩০ হাজার শটগান

নির্বাচন সামনে রেখে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ১২ বোরের ৩০ হাজার শটগান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এতে প্রায় ১৪৮ কোটি টাকা ব্যয় হবে। জননিরাপত্তা বিভাগের স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, আইন শৃঙ্খলার উন্নয়নে আনসার বাহিনীর দক্ষতা বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

অনেকদিন ধরেই আইন-শৃঙ্খলার উন্নয়নে মাঠ পর্যায়ে পুলিশের পাশাপাশি সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা। কখনো লাঠি হাতে কখনো বা ব্রিটিশ আমলের থ্রি নট থ্রি রাইফেল হাতে ডিউটি করতে হয় তাদের।

থ্রি নট থ্রি রাইফেল পৃথিবীর অন্যান্য দেশ থেকে অনেক আগেই হারিয়ে গেছে। বাংলাদেশে এখনও রাইফেলটির দেখা মিললেও কেউ আর এর গুলি উৎপাদন করছে না।

বিজ্ঞাপন

আনসার ব্যাটালিয়নের সদস্যদের সক্ষমতা বাড়াতে এখন থ্রি নট থ্রি’র পরবর্তী শটগান ব্যবহারের ওপর প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। জননিরাপত্তা বিভাগের স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, প্রাথমিকভাবে ৩০ হাজার শটগান কেনা হচ্ছে।

স্বরাষ্ট্র সচিব জানান, ইটালি, তুরস্ক এবং যুক্তরাজ্য থেকে অস্ত্র ও কার্তুজগুলো কেনা হবে। নির্বাচনের আগেই তা আনসার ব্যাটালিয়নের হাতে তুলে দেয়া হবে।

সারা দেশে প্রায় ৬০ লাখ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য রয়েছে। এর মধ্যে ৩০ হাজার ব্যাটালিয়ন সদস্য ও ৫০ হাজার অঙ্গীভুত সদস্য রয়েছে। বাকিরা প্রশিক্ষণপ্রাপ্ত।

আরও দেখুন ভিডিও রিপোর্টে:

Bellow Post-Green View