চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিরাপত্তা শঙ্কা, পাকিস্তান সিরিজ বাতিল করে ফিরছে নিউজিল্যান্ড

পাকিস্তান সফরে নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডে মাঠে গড়ানোর কথা ছিল শুক্রবার। এদিনই সফর বাতিল করে ফিরে যাচ্ছে দলটি। কারণ হিসেবে বলেছে নিরাপত্তা শঙ্কার কথা। বিষয়টিকে সফরকারীদের একতরফা সিদ্ধান্ত উল্লেখ করে হতাশা প্রকাশ করেছে স্বাগতিক দেশের ক্রিকেট বোর্ড।

বাংলাদেশে এসে টি-টুয়েন্টি সিরিজে ৩-২ ব্যবধানে হেরে পাকিস্তানে যায় নিউজিল্যান্ড। যা ছিল ১৮ বছর পর দেশটিতে তাদের প্রথম সফর। সেই ২০০৩ সালে শেষবার সেখানে গিয়েছিল তারা। এবার রাওয়ালপিন্ডিতে তিন ম্যাচের ওয়ানডে ও লাহোরে পাঁচ টি-টুয়েন্টির সিরিজ খেলার সূচি ছিল ল্যাথামদের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

শুক্রবার টসের প্রসঙ্গ তো আসেইনি, মাঠেই আসেননি খেলোয়াড়রা, হোটেল ছাড়েননি কেউ। অনুমতি থাকলেও মাঠে ঢুকতে দেয়া হয়নি দর্শকদের। পরে দুদেশের বোর্ড বিবৃতি দিয়ে জানিয়েছে, পুরো সফর বাতিলের কথা। কারণ হিসেবে এসেছে নিরাপত্তাজনিত প্রসঙ্গ।

বিজ্ঞাপন

গত কয়েকদিনে নিরাপত্তা নিয়ে নিউজিল্যান্ড সরকারের উদ্বিগ্নতা ক্রমাগত বাড়তে থাকে। সতর্ক করা হয় দলের ম্যানেজমেন্টকে। সফরকারী দলের নিরাপত্তা উপদেষ্টাদের রুদ্ধদ্বার বৈঠক হয়। শেষে আসে কঠিন পরামর্শ। পুরো সিরিজ পরিত্যক্ত।

কিউই ক্রিকেট বোর্ড তড়িঘড়ি করে সফর বাতিল করে বলেছে, এছাড়া তাদের হাতে আর কোনো বিকল্প পথ খোলা ছিল না। সবশেষ খবর, নিউজিল্যান্ড দলের নিরাপদে পাকিস্তান ছাড়ার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে।

২০০৯ সালের ঘটনা। লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বাসে সন্ত্রাসী হামলার পর দীর্ঘদিন দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। সম্প্রতি কয়েকটি দেশ সফর করে কোনো বিঘ্ন ছাড়াই। এরপর পাকিস্তান আশাবাদী হয়ে ওঠে সব দেশের সফরের ব্যাপারে। যাতে জোর ধাক্কাই লাগল।

বিজ্ঞাপন