চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

নিম্ন আয়ের মানুষের উন্নয়নে বিশ্বব্যাংকের ঋণ ৫ কোটি ডলার

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, বিশ্বব্যাংক ‘লো-ইনকাম কমিউনিটি হাউজিং সাপোর্ট’ প্রকল্পে সোয়া ৪শ’ কোটি টাকার সমপরিমাণ ৫০ মিলিয়ন ডলার বা ৫ কোটি ডলার ঋণ দিয়েছে।

বুধবার সংসদে সরকারি দলের বেগম উম্মে রাজিয়া কাজলের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ২০১৬ সালের ৩০ জুন বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের এ সংক্রান্ত ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তিনি জানান, এই প্রকল্পের আওতায় ২টি সিটি কর্পোরেশন ও ১টি পৌরসভা এলাকার ১৯টি কমিউনিটিতে দরিদ্র বস্তিবাসীদের জন্য আবাসন সুবিধা তৈরিতে সহায়তা, বিদ্যুৎ পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, রাস্তা ও ড্রেন নির্মাণ প্রভৃতি বাস্তবায়নের মাধ্যমে বস্তিবাসীদের জীবনমান উন্নয়নের সুযোগ সৃষ্টি করা হবে।

জাতীয় পার্টির সদস্য সালমা ইসলামের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন উন্নয়ন সহযোগী দেশ ও আন্তর্জাতিক সংস্থার সাথে সর্বমোট ৭৩৩টি চুক্তি হয়েছে। এর মধ্যে ২৬৩টি ঋণ চুক্তি এবং ৪৭০টি অনুদান চুক্তি।

“এসব চুক্তির সাথে জড়িত অর্থের পরিমাণ ৫৫ হাজার ৬৮৪ দশমিক ০৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ৫০ হাজার ৩৬১ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৫ হাজার ৩২২ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার।”