চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিজ লিঙ্গ নির্ধারণ করতে পারবেন অস্ট্রেলিয়ার বেশিরভাগ নাগরিক

অস্ট্রেলিয়ার পঞ্চম রাজ্য হিসেবে ভিক্টোরিয়ায় আইন করে নিজের জন্ম নিবন্ধন সনদে লিঙ্গ পরিবর্তনের সুযোগ করে দেয়া হয়েছে।

এর মধ্য দিয়ে এখন থেকে দেশটির অধিকাংশ নাগরিকই চাইলে জন্ম সনদে নিজের লিঙ্গ পরিবর্তন করে পছন্দমতো নিজেকে ছেলে বা মেয়ে হিসেবে পরিচয় দিতে পারবেন।

বিজ্ঞাপন

আইনটি মূলত তৃতীয় লিঙ্গের ব্যক্তি এবং যে ব্যক্তিরা নিজেকে বিপরীত লিঙ্গের মানুষ ভাবতে বেশি স্বাভাবিক বোধ করেন তাদের কথা মাথায় রেখে করা হয়েছে। এর ফলে অস্ত্রোপচার করে শারীরিকভাবে লিঙ্গ পরিবর্তন ছাড়াই নিজের পরিচয়ে পরিবর্তন আনতে পারবেন তারা।

বিজ্ঞাপন

ডেইলিমেইল জানায়, স্থানীয় সময় মঙ্গলবার রাতে ভিক্টোরিয়ান পার্লামেন্টের উচ্চকক্ষে জন্ম নিবন্ধন সনদ বিলটি ২৬-১৪ ভোটে পাস হয়েছে। সর্বশেষ ধাপ হিসেবে ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার রানীর সম্মতি পাওয়ার মধ্য দিয়ে বিলটি আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত হবে।

আইনটি কার্যকর হলে এর সাহায্যে তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা জন্ম নিবন্ধন সনদসহ যে কোনো আইনি বা আনুষ্ঠানিক কাগজপত্রে সামাজিকভাবে নিজের পছন্দমতো লিঙ্গ নির্ধারণ করে দিতে পারবেন। লিঙ্গ পুননির্ধারণ সার্জারি করার আগেই এই সুযোগ পাবেন তারা।অস্ট্রেলিয়া-লিঙ্গ নির্ধারণ

শুধু তাই নয়, শিশুরাও চাইলে নিজ থেকে ছেলে বা মেয়ে হিসেবে নিজের লিঙ্গ বেছে নিতে পারবে। অথবা প্রয়োজনে দু’টির কোনোটিই বেছে না নিয়ে নিজেকে পরিচয় দিতে পারবে।

তবে শিশুদের ক্ষেত্রে এই লিঙ্গ নির্ধারণের বিষয়টির জন্য অভিভাবকের অনুমতির প্রয়োজন হবে। এর সঙ্গে একজন মনস্তত্ত্ববিদ বা মনোরোগ চিকিৎসকের লিখিত বক্তব্যও লাগবে বলে জানিয়েছে দি এজ

Bellow Post-Green View