চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিজের ভাগ্য নিজেই তৈরি করবে জয়‬: শেখ হাসিনা

সজীব ওয়াজেদ জয় তার ভাগ্য নিজেই তৈরি করে নেবেন বলেন জাতীয় সংসদে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের সন্তানদের বিষয়ে তিনি বলেন, ছেলে-মেয়েদের লেখাপড়া শিখিয়েছি তাদের জীবনের ভবিষ্যত তারা নিজেরাই ঠিক করবে। এ দায়িত্ব তাদের ওপরেই ছেড়ে দিয়েছি।

জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জয় সম্পর্কে তার বক্তব্য তুলে ধরেন। জাপা এমপির প্রশ্ন ছিলো: সজীব ওয়াজেদ জয়কে নিয়ে ক্ষমতাসীন দলের প্রধান নেতৃত্বের পরিকল্পনা কী?

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জয়’ একটি শব্দ, ‘বাংলা’ আরেকটি শব্দ। দুটো মিলেই কিন্তু ‘জয় বাংলা’। জয় বাংলা আমাদের মুক্তিযুদ্ধের স্লোগান। ‘জয় বাংলা’ এবং ‘জয় বঙ্গবন্ধু’ স্লোগান দিয়েই আমরা বাংলাদেশ স্বাধীন করেছি। মুক্তিযুদ্ধের সময় এটাই ছিল আমাদের কাছে সবচেয়ে অনুপ্রেরণাদায়ী স্লোগান। কাজেই এই শব্দটাকে ভাগ করার উপায় নেই।

প্রধানমন্ত্রী বলেন, ছেলে-মেয়েদের লেখাপড়া শিখিয়েছি। তাদের একটি কথা বলেছি- তোমাদের কোনো সম্পদ দিতে পারবো না। তোমাদের একটি বড় সম্পদ যতো পারো শিক্ষা গ্রহণ কনো। ওটাই তোমাদের জীবন-জীবিকা তৈরি করে দেবে। আর তাদের জীবনের ভবিষ্যত তারা নিজেরাই ঠিক করবে। এ দায়িত্ব তাদের ওপরেই ছেড়ে দিয়েছি। কাজেই জয় ভবিষ্যতে কী করবে এটা সম্পূর্ণ তার ওপর নির্ভর করে।

প্রধানমন্ত্রী বেলেন: ‘সে (জয়) কিন্তু আমাদের সহযোগিতা করছে। আজকে যে ডিজিটাল বাংলাদেশ করছি সেখানে ডিজিটাল শব্দটি থেকে শুরু করে যতোটুকু অর্জন তার পরামর্শমতোই হচ্ছে। সে (জয়) জনগণের সেবা ও সাহায্য করছে। কোনোকিছু পাওয়ার আশায় বা নিতে আসেনি। সে যতটুকু পারছে দিচ্ছে। ‘জয় বাংলা’ স্লোগানের প্রেরণাই তাকে উদ্দীপ্ত করছে দেশের সেবা করতে।’