চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

নিজেকে গড়ে তুলুন নতুন করে

Nagod
Bkash July

প্রকৃতির পরিবর্তনের সাথে সাথে সময় এসেছে নিজেকে নতুন করে গড়ে তোলার। নতুন আশা, নতুন স্বপ্ন, নতুন সম্ভাবনা সব কিছুকে নিয়ে সুন্দরভাবে বাঁচতে শেখার। এক্ষেত্রে জেনে নিন কিছু পরামর্শ—

নিজেকে জীবন্ত করে তুলুন

প্রতিদিন নিজেকে আয়নায় নতুন করে আবিস্কার করুন। গত দিনের চেয়ে একটু ভিন্নভাবে, ভিন্ন আঙ্গিকে দেখার চেষ্টা করুন। যা আপনাকে প্রশান্তি এনে দেবে তা–ই করুন।হতাশা ঝেড়ে ফেলুন। আত্মবিশ্বাস জাগিয়ে তুলুন।

মেকি আচরণ পরিহার করুন

যে কোনো বিষয়ে মেকি আচরণ না করে বরং নিজেকে আত্মবিশ্বাসের সাথে উপস্থাপন করুন। নিজের অর্জনগুলো তুলে ধরুন। সব কিছুকে ভাগ্য এবং সময়ের হাতে সপে না দিয়ে চেষ্টা করে যান।

গড়িমসি করা বন্ধ করুন

কোনো বিষয়ে গড়িমসি না করে বরং সময়ের মধ্যেই কাজ শেষ করুন। যে কোন ধরনের মানসিক চাপ এবং উদ্বিগ্নতার মূলে থাকে কাজ ফেলে রাখা। এক্ষেত্রে নিজের পছন্দের কাজের তালিকা করে ফেলুন সবার আগে। আর তা করুন স্বাচ্ছন্দ্য নিয়ে। অন্যের চাপিয়ে দেওয়া কাজ করা থেকে বিরত থাকুন।

নিজেকে মূল্য দিন সবকিছুর উর্ধ্বে

সবার মন রক্ষা করে চলার মনোভাব পরিহার করুন। এতে নিজেকে, ভালো লাগাকে, আনন্দকে বিসর্জন দিতে হয়। সর্বোপরি অন্যের ভালোবাসার কিংবা পছন্দের কেউ হতে চাইলে প্রথমে নিজেই নিজেকে ভালোবাসুন এবং মুল্য দিন।


সুস্বাস্থ্যর অধিকারী হউন

কথায় আছে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই সুন্দর এবং পারফেক্ট শরীর গঠনে মনোযোগী হতে হবে। জীবনে যত বাঁধা আসুক না কেন, সময়মত খাদ্যাভাস আর ঘুমের প্রতি নজর দিন।

পরবর্তী সঠিক কাজ ঠিক করে রাখুন

যে কোনো কাজ করতে গেলে ব্যর্থতা আসবেই। তাই তা নিয়ে ভেবে ভেবে সময় নষ্ট না করে বরং পরবর্তী কাজের জন্য ‍নিজেকে প্রস্তুত করুন।

জানার আগ্রহ বাড়াতে হবে

ভ্রমণ, বইপড়া, মুভি দেখা—এসবের মাধ্যমে জানার আগ্রহকে বাড়িয়ে তুলুন। এতে অতীতের ভুলগুলো শুধরে নিয়ে নিজেকে পরবর্তী সময়ের জন্য গড়ে তোলা সহজ হবে।

 

 

 

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back