চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিজেকেই প্রেসিডেন্ট ঘোষণা করলেন বলিভিয়ার বিরোধীদলীয় সিনেটর

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগের পর নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন দেশটির বিরোধী দলীয় সিনেটর জিনিন আনেজ।

মোরালেসের দলের আইনপ্রণেতারা আগেই ওই অধিবেশন বয়কট করে চলে গিয়েছিলেন। ফলে আনেজ নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণার পর তাকে নতুন পদে নিয়োগ দেয়ার মতো কোরামই অবশিষ্ট থাকেনি।

বিজ্ঞাপন

কিন্তু তারপরও আনেজ নিজেকে প্রেসিডেন্ট দাবি করে মঙ্গলবার বলেন, বলিভিয়ার সংবিধান অনুসারে মোরালেসের পর দায়িত্ব নেয়ার কথা তারই। অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শিগগিরই নতুন নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতিও দেন তিনি।

বিজ্ঞাপন

বিক্ষোভের মুখে পদত্যাগ করে বর্তমানে মেক্সিকোতে আশ্রয় নেয়া সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস এ ঘোষণার নিন্দা জানিয়েছেন। জিনিন আনেজকে ‘অভ্যুত্থানের সুযোগ খোঁজা ডানপন্থি সিনেটর’ বলে অভিহিত করেছেন তিনি।

পদত্যাগের পর দেশ ছেড়ে কেন মেক্সিকো পালিয়ে গেছেন, এর জবাবে মোরালেস জানান, বলিভিয়ায় তার প্রাণের ঝুঁকি থাকায় তিনি মেক্সিকোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন।

সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কিত ফলাফল নিয়ে টানা কয়েক সপ্তাহের আন্দোলনের মুখে গত রোববার পদত্যাগ করেন ইভো মোরালেস। তিনি জানান, পদত্যাগ করতে বাধ্য হলেও স্বেচ্ছায়ই পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি, যেন এ নিয়ে আর রক্তপাত না হয়।

Bellow Post-Green View