চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউজিল্যান্ডে অগ্ন্যুৎপাতের ঘটনায় কয়েক কোটি টাকা জরিমানা

গত ডিসেম্বরে নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যাণ্ডে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের ঘটনায় ১৩টি দলের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে দেশটির স্বাস্থ্য ও সুরক্ষা কর্তৃপক্ষ।

ওই ঘটনায় নিহত হয়েছিল ২২ জন। নিখোঁজ হয় বহু পর্যটক। যাদেরকে পরে উদ্ধার করা হয়।

সে ঘটনায় ১০টি দলের বিরুদ্ধে স্বাস্থ্য ও সুরক্ষা আইনে প্রায় ৯ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আরও তিনটি দলকে পর্যটকদের প্রতি অবহেলার অভিযোগে ২ কোটি ৫৩ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

তবে সেই ঘটনায় যাদের অভিযুক্ত করা হয়েছিল; তাদের বিরুদ্ধে এখনও ফৌজদারি কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাদের আগামী ১৫ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়ে স্বীকারোক্তি দেওয়ার কথা রয়েছে।

বিবিসি জানিয়েছে, গত বছর ৮ ডিসেম্বর দুপুরে নিউজিল্যান্ডের উত্তর উপকূলে অবস্থিত ব্যক্তি মালিকানাধীন দ্বীপ হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরিটিতে অগ্ন্যুৎপাত শুরু হয়। তার কয়েক মুহূর্ত আগেও আগ্নেয়গিরিটির অদূরে পর্যটকদের ঘোরাঘুরি করতে দেখা গিয়েছিল।

ওই ঘটনায় অন্তত ২২ জন নিহত হয়। ধারণা করা হয়, অগ্ন্যুৎপাতের সময় কমপক্ষে ৫০ জন পর্যটক সেখানে ছিলেন। তাদের মধ্যে নিউজিল্যান্ড ছাড়াও অন্য দেশের মানুষও ছিলেন।

হোয়াকারি নামেও পরিচিত নিউজিল্যান্ডের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি এটি। এর আগে ২০১৬ সালে এর উদগীরণ হয়। তবে তখন কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরি দেখতে প্রতিনিয়তই সেখানে পর্যটকদের আনাগোনা থাকে। শুধু তাই নয়, গত বছর ৩ ডিসেম্বরেও এলাকাটি পর্যটনের জন্য নিরাপদ বলে ঘোষণা দিয়েছিল ভূতাত্ত্বিক ঝুঁকি পর্যবেক্ষণ ওয়েবসাইট জিওনেট।