চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নিউইয়র্কে মিয়ানমারের নাগরিকদের জান্তা বিরোধী বিক্ষোভ

মিয়ানমারে সামরিক বাহিনীর হত্যাকাণ্ড বন্ধে অনতিবিলম্বে কার্যকর ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে নিউইয়র্কে বসবাসরত মিয়ানমারের নাগরিকরা। তারা মিয়ানমারের জনগণের এই আন্দোলনে বাংলাদেশসহ প্রতিবেশি দেশগুলোরও সহায়তা চায়।

এসময় জান্তা বিরোধী স্লোগানে মুখরিত হয় গোটা এলাকা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী অং সান সূ চির নির্বাচিত সরকারকে ফেলে দিয়ে ক্ষমতা দখল করে। তারা দেশটিতে ১ বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে। এলডিএ নেত্রী অং সান সূ চি সহ  রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করা হয়। মিয়ানমারের জনগণ এর বিরুদ্ধে ফুঁসে উঠেছে।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে দেশটির সব শ্রেণির মানুষ তীব্র আন্দোলন শুরু করেছে। সম্প্রতি জান্তা সরকারের গুলিতে মারা যায় বেশ কয়েকজন আন্দোলনকারী। এর প্রতিবাদে শনিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসে জড়ো হয় মিয়ানমারের শত শত নাগরিক। তারা জাতিসংঘের আশু হস্তক্ষেপ কামনা করেন।

বিক্ষোভকারীদের দাবি, জাতিসংঘের মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলো মায়ানমারের উপর চাপ প্রয়োগ করুক।

মিয়ানমারের জনগণের বিরুদ্ধে সামরিক জান্তার সকল অপকর্ম বন্ধে বাংলাদেশসহ আসিয়ান দেশগুলোর সহায়তা চেয়েছে বিক্ষোভে অংশ নেয়া ব্যক্তিরা। তারা মনে করেন, দীর্ঘ দিনের সামরিক শাসনের অবসানে মিয়ানমারের মানুষের জন্য  প্রতিবেশী দেশগুলোর নৈতিক সমর্থন দরকার।

এবারের আন্দোলন নিয়ে তারা বেশ আশাবাদী। দেশের ভিতর ও বাইরে আন্দোলনকারীরা যে সাড়া পাচ্ছে তাতে এবার অন্তত সামরিক জান্তার ভীত নড়ে উঠবে বলেই বিশ্বাস করে নিউইয়র্কে বসবাসকারী মিয়ানমারের অধিবাসীরা।