চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাশকতার হুমকির মাঝেই আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন

তালেবানের পক্ষ থেকে নাশকতার হুমকির পরও কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে আফগানিস্তানে চলছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ।

জঙ্গি গোষ্ঠী তালেবান আগেই হুমকি দিয়েছিল নির্বাচন হলে ভোটকেন্দ্রগুলোকে লক্ষ্য করে হামলা চালানোর। সম্ভাব্য হামলা ঠেকাতে পুরো দেশজুড়ে আফগান নিরাপত্তা বাহিনীর কয়েক লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

চলতি মাসের শুরুতে তালেবান-মার্কিন শান্তি আলোচনা মাঝপথে থেমে যায়। এরপর দু’বার নির্বাচনের তারিখ দিয়েও পরিস্থিতি অনুকূল না থাকায় তা পেছাতে বাধ্য হয়েছিল আফগানিস্তানের সরকার।

বিজ্ঞাপন

স্থানীয় সময় সকালে ভোট শুরু হওয়ার কিছুক্ষণ পরই দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের একটি ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছে বিবিসি। বিস্ফোরণে বেশ কয়েকজন আহত হয় বলেও জানানো হয়েছে।আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন-কঠোর নিরাপত্তা

স্বাধীন নির্বাচন কমিশনের মুখপাত্র জাবি সাদাত বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, দেশজুড়ে সুন্দরভাবে ভোটগ্রহণ চলছে।

‘আমরা খুবই আনন্দিত যে, জনগণ ইতোমধ্যে ভোটকেন্দ্রগুলোর সামনে লম্বা লাইনে দাঁড়িয়ে ভোটাধিকার প্রয়োগের জন্য অপেক্ষা করছেন,’ বলেন তিনি।

নির্বাচনে দু’জন পদপ্রার্থীর মধ্যে একজন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি, আর অন্যজন সরকারের প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। এই দু’জন ২০১৪ সাল থেকে ক্ষমতা ভাগাভাগি করে দেশ চালাচ্ছেন।

Bellow Post-Green View