চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারীদের পোশাকের বোতাম কেন বামে, আর পুরুষের কেন ডানে?

বর্তমান সময়ে পোশাক ইউনিসেক্স হলেও অতীতে ছেলেদের পোশাক এবং মেয়েদের পোশাকে থাকতো অনেক পার্থক্য। এমনকি শার্টের বোতামও কোন পাশে থাকবে তা নির্ধারণ করা হলো লিঙ্গ ভেদে। কিন্তু কখনো মনে এমন প্রশ্ন এসেছে যে কেন নারীদের পোশাকের বোতাম বামে আর পুরুষের ডানে হয়? জেনে নিন কিছু সম্ভাব্য কারণ:

নারীরা নিজের পোশাক নিজে পরতেন না: প্রাচীন কালে অভিজাত পরিবারের নারীরা নিজেদের পোশাক নিজেরা পরতেন না। তাদের অধীনস্থ নারীরা পরিয়ে দিতেন। ডানহাতি এসব কর্মীর সুবিধার্থে পোশাকের বোতাম রাখা হতো বাম দিকে।

বিজ্ঞাপন

অস্ত্র ব্যবহারে সুবিধা: আত্মরক্ষার জন্য কিংবা যুদ্ধের ময়দানে অস্ত্র রাখতেন প্রাচীন যুগের পুরুষরা। বোতাম ডান পাশে রাখলে তাদের অস্ত্র নিতে সুবিধা হতো। মনে করা হয় সেজন্যই পুরুষের বোতাম ডান দিকে রাখার প্রচলন শুরু হয়েছে।

বিজ্ঞাপন

নেপোলিয়ন থিওরি: বলা হয়ে থাকে যে নেপোলিয়ন বোনাপার্টের মর্যাদা এবং আভিজাত্যের চিহ্ন হিসেবে মনে করা ওয়েস্টকোটের ভেতরে হাত রেখে তোলা ছবি নিয়ে অনেক নারী ঠাট্টা করেছিলেন। বেশ কিছু সূত্রে জানা যায়, তিনি নির্দেশ দিয়েছিলেন নারীদের শার্টের বোতাম যেন পুরুষের শার্টের বিপরীত দিকে করা হয় যেন নারীরা তার ছবির পোজ নিয়ে ঠাট্টা করতে না পারে।

ঘোড়ায় চড়ার জন্য: অনেক নারীই আগে ঘোড়ায় চরতেন। বাম দিকে বোতাম থাকলে পোশাকে বাতাস ঢুকা কমে যেত। এতে ঘোড়া চালনা করতে সুবিধা হতো।

ধনীদের অনুকরণ: পোশাকে বাটন থাকাকে আভিজাত্য মনে করা হতো। আর তাই ধনী নারীদের অনুকরণ করে অন্যরাও পোশাকে বোতাম দেয়া শুরু করলেন। সেসব পোশাকের বোতাম থাকতো বাম দিকে। টাইমস অব ইন্ডিয়া

Bellow Post-Green View