চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নারীকর্মীদের সঙ্গে নিকটাত্মীয় পুরুষদেরও সৌদি যাওয়ার সুযোগ

এ বছর নারী কর্মীদের পাশাপাশি তাদের নিকটাত্মীয় পুরুষরাও সৌদি আরবে যেতে পারবেন। প্রাথমিক ভাবে দুই লাখ কর্মী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, আরব আমিরাতের শ্রম বাজার চালু করতেও সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার।

গত বছরের সাফল্য এবং সৌদি আরবে নারী ও পুরুষ কর্মী পাঠানোর সিদ্ধান্তের কথা জানাতে সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ২০১৪’র তুলনায় ২০১৫ সালে ৩০ ভাগ বেশি বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

বিশ্বের একশ ৬০টি দেশে প্রায় ৯৬ লাখ বাংলাদেশী কর্মরত আছেন জানিয়ে তিনি বলেন, সৌদি আরব আরো দুই লাখ নারী কর্মীর পাশাপাশি তাদের একজন করে নিকটাত্মীয়কে সেদেশে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, মহিলা কর্মীর সাথে তার ভাই, নিকটাত্মীয় বা তার স্বামী সৌদি আরব যেতে পারবেন। মহিলা কর্মীদের যেতে যেমন কোনো খরচ নাই, তেমনি তার সাথে যাওয়া পুরুষ কর্মীর যেতেও খরচ লাগবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, সৌদি সরকার আমাদের কাছে ২ লাখ নারী কর্মীর জন্য পীড়াপীড়ি করলে আমরা পাল্টা হিসেবে তাদের সঙ্গে একজন করে পুরুষ নিকট আত্মীয় নেওয়ার দাবি তুলি। এরপরই দুপক্ষ এ ব্যাপারে একমত হই।

বিলুপ্ত ছিটমহল এলাকার বাসিন্দাদের অগ্রাধিকার ভিত্তিতে বিদেশের শ্রম বাজারে পাঠানোর সিদ্ধান্তের কথাও জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

মন্ত্রণালয়ের সচিব ইফতেখার হায়দার চৌধুরী বলেন, ছিটমহল বাসীর জন্য আমাদের বিশেষ উদ্যোগ। আমরা তাদের প্রশিক্ষণ দিয়ে জর্ডানে পাঠানোর চেষ্টার করবো।

স্বল্প খরচে মালয়েশিয়ার শ্রম বাজারে কর্মী পাঠানোর ক্ষেত্রে সৃষ্টি হওয়া জটিলতা দু’ দেশের মধ্যে আলোচনার মাধ্যমে দূর করা হবে বলে জানান নুরুল ইসলাম বিএসসি।

বিজ্ঞাপন