চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নানা আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে বিজয় দিবস উদযাপন

নানা আয়োজনের মধ্য দিয়ে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস উদযাপন
রোববার সকাল ৬টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ভবনসহ প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচির সূচনা হয়।

কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ অপরাজেয় বাংলার পাদদেশে জমায়েত হয়ে ৬টা ৩৫ মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের উদ্দেশ্যে যাত্রা করেন।

এদিকে সকাল থেকেই ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এছাড়া দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো- হলসমূহে শহীদ বুদ্ধিজীবী ও মহান স্বাধীনতাযুদ্ধের চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী। বিকেল ৪টা ১০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছায়ানটের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান। সন্ধ্যা সাড়ে ৬টায় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে হয় বিজয় দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠান। 

এর আগে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের সমৃদ্ধি ও উন্নতির জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস েউদযাপন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিনম্র শ্রদ্ধায় বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দিনের প্রথম প্রহর থেকে নানা আয়োজনে মুখর ছিলো পুরো ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয় প্রশাসন, স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক দল, সাংস্কৃতিক জোট বিভাগসহ সকলে শ্রদ্ধাভরে দিবসটি পালন করেন।

Advertisement

জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করতে প্রথম প্রহর থেকেই স্বাধীনতা প্রিয় মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন শহীদ মিনারে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসময় উপস্থিত ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মোহম্মদ জাকারিয়া, রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, কোষাধ্যক্ষ এ কে এম মোস্তাফিজুর রহমান আল আরিফ, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানুসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ।

এরপর বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা, বিভিন্ন আবাসিক হল, ছাত্র সংগঠন, সাংবাদিক সমিতিসহ নানা সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে।

এছাড়াও দিবসটি উপলক্ষে আলোচনা সভা, ক্রীড়া, চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুচকাওয়াজ, স্বেচ্চায় রক্তদানসহ নানা কর্মসূচি আয়োজন করা হয়। 

ঢাবি সাংবাদিক সমিতির বিজয় দিবস উদযাপন
বিজয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ৯টায় ‘একটি মানচিত্রের জন্ম’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) করিডরে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পরে দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রদর্শনীর পরিদর্শন করেন।

এছাড়া দিনের বিভিন্ন সময়ে সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক নেতৃবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিরা প্রদর্শনী পরিদর্শন করেন। দিনব্যাপী এ প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত ছিলো।