চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাগরিক পরিচিতির সব ক্ষেত্রে মায়ের নাম কেন নয়?

দেশের নাগরিকদের পরিচিতির ক্ষেত্রে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সব ক্ষেত্রে বাবার নামের সঙ্গে মায়ের নাম সংযুক্ত করার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ সোমবার এ আদেশ দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা বাসস।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের রেজিস্টার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এটর্নি সামিরা তারান্নুম রাবেয়া ও সহকারী এটর্নি জেনারেল সুচিরা হোসেন।

রিটকারী আইনজীবী বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে ২০০০ সালের ২৭ আগস্ট প্রজ্ঞাপন জারি করা হয়। সেখানে বলা হয়, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতি উল্লেখ করতে সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নাম উল্লেখ করতে হবে।

তবে ওই প্রজ্ঞাপন এখনো যথাযথভাবে কার্যকর হয়নি। সব ক্ষেত্রে মায়ের নাম ব্যবহার করা হয় না। তাই ওই প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিটটি দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত সোমবার বিষয়টি নিয়ে রুল জারি করে আদেশ দেন।

Bellow Post-Green View