চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নাইমুল আবরারের মৃত্যু: ১০০ কোটি টাকা ক্ষতিপূরণে হাইকোর্টের রুল

ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর ঘটনায় তার পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠানকে ৫০ কোটি টাকা করে মোট ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে প্রথম আলো কর্তৃপক্ষের প্রতি কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে নিহত আবরারের বাবা ও কলেজ কর্তৃপক্ষের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করেন। প্রথম আলোর প্রকাশক-সম্পাদক, কিশোর আলোর সম্পাদক, স্বরাষ্ট্র ও শিক্ষা সচিবসহ রিটের বিবাদীদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম আব্দুর রউফ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

২০১৯ সালের ১ নভেম্বর ঢাকার রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে প্রথম আলোর সহযোগী প্রকাশনা কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠান ছিল। অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায় রেসিডেনসিয়াল মডেল স্কুলের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরার। ওই ঘটনায় নাইমুল আবরারের বাবা মজিবুর রহমান ঢাকার সিএমএম আদালতে নালিশি মামলা করেন। ওই আদালত মামলাটি আমলে নিয়ে মোহাম্মদপুর থানাকে তদন্ত করে প্রতিবেদন দিতে নির্দেশ দেন আদালত। এরপর পুলিশ তদন্ত প্রতিবেদন জমা দিলে ঢাকার সিএমএম আদালত প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন। তবে ২০২০ সালের ২০ জানুয়ারি প্রথম আলোর সম্পাদককে চার সপ্তাহের আগাম জামিন দেন হাইকোর্ট। সেই সঙ্গে হাইকোর্ট কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ অপর পাঁচজনকে অভিযোগ গঠনের আগ পর্যন্ত হয়রানি বা গ্রেপ্তার না করতে নির্দেশ দেন। পরে প্রথম আলো সম্পাদক এবং কিশোর আলো সম্পাদক আনিসুল হকসহ অপর পাঁচজন নিম্ন আদালত থেকে জামিন পান।