চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরেন্দ্র মোদি’র চোখে পানি

বিরোধী দলীয় নেতা ও কংগ্রেস সাংসদ গোলাম নবী আজাদ রাজ্যসভা থেকে অবসর নিচ্ছেন। আর তাকে নিয়ে স্মৃতিকাতর হয়ে চোখে পানি আনলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় রাজনীতিতে শাসক-বিরোধীর মধ্যে নেতিবাচক সম্পর্ক বিরাজ করলেও ব্যক্তি জীবনে যে তাদের অনেকে বন্ধু, এই ঘটনা তারই প্রমাণ।

হিন্দুস্থান টাইমস এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

১৫ ফেব্রুয়ারি রাজ্যসভা থেকে অবসর নিচ্ছেন কাশ্মীরের এই নেতা। তিনি আর রাজ্যসভায় ফিরবেন না, সোমবার জানিয়ে দেন তিনি। গতকাল নিজের ভাষণে আজাদের প্রশংসা করলেও তিনি যে কংগ্রেসের বিক্ষুব্ধ নেতাদের মধ্যে একজন, কৌশলে সেই কথা বলেন নরেন্দ্র মোদি।

বিজ্ঞাপন

গোলাম নবী আজাদের প্রসঙ্গে আবেগে ভাসলেন মোদি, আনলেন চোখে পানি। সবাইকে জানালেন তাদের বন্ধুত্বের নানা টুকরো ঘটনা।

নিজের গুজরাতের দিনের স্মৃতিচারণা করে মোদি বলেন, ‘জম্মু-কাশ্মীরে যখন সন্ত্রাসবাদী হানা হয়, অনেক গুজরাতি একটি ধর্মীয় স্থানে আটকে গিয়েছিলেন। তখন আজাদ আমাকে ফোন করেছিলেন। আজাদ তাদের এমন ভাবে দেখভাল করেছিলেন যেন তারা কংগ্রেস নেতার পরিবারের সদস্য।’ এসব কথার এক পর্যায়ে তার চোখে পানি এসে যায়।

একই সঙ্গে বিভিন্ন সময় তারা যে একে অপরের সঙ্গে হাসি-মস্করা করতেন সংসদে বসে, সেই কথাও উল্লেখ করেন মোদি। ভোটের রাজনীতিতে প্রবেশ করার আগে থেকেই গোলাম নবী আজাদের সঙ্গে তার পরিচয় বলে জানান তিনি। পুরনো কথা মনে করে মোদি বলেন, আজাদ তখন সাংবাদিকদের বলতেন যে টিভি বিতর্কে হয়তো ঝগড়া হয়, কিন্তু আসলে তারা পরিবারের মতো।

বন্ধু আজাদের জন্য তার দরজা সর্বদা খোলা উল্লেখ করে মোদি বলেন, আজাদের স্থান যেই নিক, তাকে অত্যন্ত পরিশ্রম করতে হবে শূণ্যস্থান পূরণ করার জন্য।