চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরেন্দ্র মোদিকে বিশ্ব নেতাদের অভিনন্দন

ভারতের লোকসভা নির্বাচনে ভূমিধস জয়ের পথে নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ভারতের ৭ ধাপের ম্যারাথন জাতীয় নির্বাচনের ফল ঘোষণা শেষ না হলেও ইতোমধ্যে বিজেপির নিরঙ্কুশ বিজয়ে নিশ্চিত হওয়ায় বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিশ্ব নেতৃবৃন্দ অভিনন্দন জানিয়েছেন।

টানা দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হতে যাওয়া নরেন্দ্র মোদিকে অভিনন্দন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, নির্বাচনে নরেন্দ্র মোদির এ বিজয়ে হৃদয় থেকে তাকে অভিন্দন জানাই। এক সঙ্গে কাজ করে চীন-ভারত দু‘দেশের সম্পর্ক এক মাত্রায় নিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি। 

বিজ্ঞাপন

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী ইসরাইলের বেনিয়ামিন নেতানিয়াহু নরেন্দ্রে মোদিকে বন্ধু সম্বোধন করে টুইট বার্তায় লিখেন, ‘‘নির্বাচনে প্রশংসনীয় বিজয়ী হওয়া অভিনন্দন আমার বন্ধু নরেন্দ্র মোদি, নির্বাচনী এ বিজয় বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতৃত্বকে আরো জোরালো করবে। আমরা আবারও ভারত- ইসরাইলের বন্ধুত্ব অটুট রাখতে এক সাথে কাজ করে যাবো।’’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক অভিনন্দন বার্তায় বলেন, ‘নরেন্দ্র মোদি নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার মাধ্যমে রাশিয়ার জনগণের সাথে শত বছরের যে সম্পর্ক এবং উন্নয়ন সহযোগির কৌশলগত অংশদারিত্বের বন্ধন আরো অটুট হবে।’

জাপানের প্রধানমন্ত্রী শিনজে অ্যাবে টেলিফোনে মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে শ্রিলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে লিখেছেন, মহৎ এ  বিজয়ে নরেন্দ্র মোদিকে অভিনন্দন। আমরা আপনার সাথে এক যোগে কাজ করতে প্রস্তুত।

বিজ্ঞাপন

এদিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি অভিনন্দন বার্তায় বলেছেন, ভারতের জনগণের শক্তিশালি ম্যানডেট নিয়ে বিজয়ী হওয়ায় আপনাকে অভিনন্দন।ভারত-আফগানিস্তান দুই দেশের গণতান্ত্রিক ধারা অব্যহত রাখতে আফগানিস্তানের সরকার ও জনগণ আপনার প্রসারিত সহযোগিতার দিকে তাকিয়ে থাকবে।

ভুটানের রাজা নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন।ভুটানের প্রধানমন্ত্রী লোটি শেরিং নির্বাচনে বিজয়ী হওয়ায় হৃদয় থেকে অভিনন্দন জানিযেছেন।

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি অভিনন্দন জানিয়ে আগামীতে এক সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই বড় জয়ে বাংলাদেশ সরকার, দেশের মানুষ এবং আমার ব্যক্তিগত পক্ষ থেকে আপনাকে এবং এনডিএ’কে আন্তরিক অভিনন্দন। এই জয় বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশের মানুষের আপনার প্রতি আস্থা এবং বিশ্বাসের প্রতিফলন।

তিনি বলেন, আমি প্রবলভাবে বিশ্বাস করি দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে নাগরিকরা নতুন করে আমাকে এবং আপনাকে  যে ম্যানডেট দিয়েছেন, আমরা ইতোমধ্যে ভালো প্রতিবেশী হিসেবে তার দৃষ্টান্ত রেখেছি। ভাবিষ্যতে এই সম্পর্ক আরও দৃঢ় হবে এবং নতুন উচ্চতায় পৌঁছাবে।

এনডিটিভি জানিয়েছে, সর্বশেষ গণনার ফল অনুসারে, গণনার অধীনে ৫৪২টি আসনের মধ্যে বিজেপি ও জোট (এনডিএ) পেয়েছে ৩৪৮টি, কংগ্রেস ও জোট (ইউপিএ) পেয়েছে ৯০টি এবং জোটবিহীন দলগুলো পেয়েছে ১০৪টি আসন।

মোট আসন ৫৪৩টি হলেও অর্থের বিনিময়ে ভোট কেনার চেষ্টার ঘটনায় ভেলোরের ভোটগ্রহণ বাতিল করা হয়।

বৃহস্পতিবার সকাল ৮টায় প্রার্থীদের প্রতিনিধিদের উপস্থিতিতে ভোটগণনা শুরু হয়।

Bellow Post-Green View