চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

নরসুন্দর হত্যা মামলায় খালাস পেলেন যাবজ্জীবনপ্রাপ্ত আরেক নরসুন্দর

দুই যুগ আগে যশোরের শার্শায় এক নরসুন্দরকে হত্যার মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আরেক নরসুন্দরকে খালাস দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

এছাড়া খালাসপ্রাপ্ত আসামি শফিকুল ইসলাম যদি কারাগারে থেকে থাকেন তবে তাকে অবিলম্বে মুক্তির ‘অ্যাডভান্স অর্ডার’ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

১৯৯৬ সালে ১৫ বছর বয়সী নরসুন্দর রওশন আলীকে হত্যার মামলায় একই এলাকার ১৬ বছর বয়সী নরসুন্দর শফিকুল ইসলামসহ তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত। ২০০০ সালের ১৪ ফেব্রুয়ারী দেওয়া এই রায় বহাল রেখে ২০০৭ সালের ৭ মে রায় দেন হাইকোর্ট। পরবর্তীতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত শফিকুল ইসলামের করা আপিল বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চে শুনানির জন্য আসে।

শুনানিতে আপিল বেঞ্চ এই হত্যা মামলার বিচার প্রক্রিয়ায় ভুলের ব্যাপারে ছোট্ট করে বলেন এ তো ‘বিগ মিসটেক।’ একপর্যায়ে সর্বোচ্চ আদালত মামলার মেরিট ও অন্যান্য বিষয় দেখে আসামি শফিকুল ইসলামের আপিল মঞ্জুর করে তাকে খালাসের রায় দেন। সেই সাথে খালাসপ্রাপ্ত এই আসামি যদি কারাগারে থাকেন তবে তাকে অবিলম্বে মুক্তির ‘অ্যাডভান্স অর্ডার’ দেওয়া হয়।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।